স্পোর্টস ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:৩৮

১৮৬ ইনিংসেই কোহলির ৩০ সেঞ্চুরি

শচীনের রেকর্ড কে ভাঙবেন? আদৌ কি কোনোদিন ভাঙবে? লিটল মাস্টারের শতকের রেকর্ড ঘিরে এমন জল্পনা-কল্পনার শেষ নেই। কেউ কেউ বিরাট কোহলির নাম নিলেও দাবিতে অতটা জোর দিতে পারতেন না। কিন্তু দিনকে দিন ভারত কাপ্তান যেভাবে ছুটছেন তাতে শচীন টেন্ডুলকারের শতকের রেকর্ড খুব বেশি দিন টিকবে না বলেই মনে হচ্ছে। পাঁচ ম্যাচের ওডিআই সিরিজে শ্রীলঙ্কাকে ধবলধোলাই করার দিনে অপরাজিত শতক হাঁকিয়েছেন কোহলি। এটি তার ৩০তম ওডিআই শতক।

একদিনের ক্রিকেটে শচীনের শতক ৪৯টি। কোহলি, রিকি পন্টিং যৌথভাবে দ্বিতীয়, ৩০টি করে। এই ৩০টি শতক করতে পন্টিং খরচ করেন ৩৪৬ ইনিংস। কোহলির সেখানে লেগেছে ১৮৬ ইনিংস। ২৯টি সেঞ্চুরি করতে শচীনের লেগেছিল ২৬৫ ইনিংস!

পন্টিং মোট ওয়ানডে খেলেছেন ৩৭৫টি। শচীন ৪৬৩টি। কোহলি এত সংখ্যক ম্যাচ খেললে কোথায় নিজেকে দাঁড় করাবেন, সেটা কল্পনা করতে কারো অসুবিধা হওয়ার কথা নয়।

কোহলি আগেই একদিক থেকে শচীনকে ছাড়িয়ে গেছেন। রান তাড়া করতে নেমে শতক হাঁকানোর দিক থেকে কোহলি এখন শীর্ষে। ১০৬ ইনিংসে পরে ব্যাট করে কোহলির শতক ১৯টি। পরে ব্যাট করে শচীনের শতক আছে ১৭টি। সেটা করতে তিনি ২৩২ ইনিংস ব্যাট করেন।

কোহলি এদিন আরও একটি কীর্তির মালিক হয়েছেন। ১০০তম ক্রিকেটার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে এখন তিনি দশ হাজার রানের মালিক। এই ১০০ জনের ভেতর কোহলির গড় দ্বিতীয় সেরা।

ঘরের মাঠে এ যাবতকালে শ্রীলঙ্কা কোনো ওডিআই সিরিজে হোয়াইটওয়াশ হয়নি। ভারত তাদের সেই লজ্জা দিয়ে ছাড়লো। প্রায় প্রত্যেকটি ম্যাচে দাপট দেখিয়ে জিতেছে কোহলির দল।

শ্রীলঙ্কা এদিন আগে ব্যাট করে ২৩৮ রানে করে। জবাবে ছয় উইকেট হাতে রেখে জয় পায় ভারত। কোহলি ১১০ রানে অপরাজিত থাকেন। কেদার যাদব করেন ৬৩।

কোহলির এমন ব্যাটিংয়ের দিনে ধোনি প্রথম উইকেটরক্ষক হিসেবে ১০০ স্টাম্পিংয়ের মালিক হয়েছেন। ব্যাট হাতে তাকে খুব বেশি কিছু করতে হয়নি। ১ রানে অপরাজিত থেকেই কোহলির সঙ্গে মাঠ ছাড়েন।

আপনার মন্তব্য

আলোচিত