স্পোর্টস ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:০৭

তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়া ৭২ রানে এগিয়ে

চট্টগ্রাম টেস্টের ৩য় দিন

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে সফরকারী অস্ট্রেলিয়া বাংলাদেশের প্রথম ইনিংসের চাইতে ৭২ রানে এগিয়ে আছে। হাতে আছে তাদের একটি উইকেট। বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিলেন ৩০৫ রান। ৯ উইকেটে ৩৭৭ রানের মধ্যে ডেভিড ওয়ার্নারের দুর্দান্ত সেঞ্চুরি; প্রথম টেস্টেও সেঞ্চুরি করেছিলেন এ বাঁহাতি।

এই উইকেট হাতে রেখে মাত্র ৭২ রানের লিড দেখে স্বস্তি ফিরতে পারে বাংলাদেশের, কারণ এর চাইতে বড় কিছুর ইঙ্গিত দিয়ে রেখেছিলেন অজি ব্যাটসম্যানেরা। ডেভিড ওয়ার্নারের সঙ্গে দারুণ খেলতে থাকা গ্লেন ম্যাক্সওয়েল বাংলাদেশের প্রথম ইনিংসের সংগ্রহের কাছাকাছি নিয়ে এসেছিলেন। ওই সময় ১৫০ থেকে ২০০ রানের লিড অস্ট্রেলিয়ার নাগালের মধ্যেই ছিল। কিন্তু এরপরই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। মোস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান মিরাজের বোলিং নৈপুণ্যে অজিদের লিড লাগামের বাইরে যেতে দেয়নি টাইগাররা। ১ উইকেট হাতে রেখে সফরকারীদের লিড ৭২ রানের।

বুধবার টেস্টের তৃতীয় দিন বৃষ্টির কারণে সোয়া একটায় খেলা শুরু হয়। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩০৫ রানের জবাবে ২ উইকেটে ২২৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া দিন শেষে ৯ উইকেটে ৩৭৭ রান সংগ্রহ করেছে। দিন শেষে স্টিভ ও'কিফ ৮ এবং নাথান লায়ন ০ রানে অপরাজিত রয়েছেন।

অস্ট্রেলিয়ার হয়ে ওয়ার্নার খেলেন ১২৩ রানের দারুণ ইনিংস। ষষ্ঠ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে এশিয়ার মাটিতে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরির রেকর্ড গড়েন এই বাঁহাতি ওপেনার। এছাড়া সফরকারীদের হয়ে পিটার হ্যান্ডসকম্ব ৮২, স্টিভেন স্মিথ ৫৮ এবং ম্যাক্সওয়েল করেন ৩৮ রান। অ্যাস্টন অ্যাগার ২২ এবং হিলটন কার্টরাইট করেন ১৮ রান।

বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ। এছাড়া একটি করে উইকেট নেন সাকিব ও তাইজুল ইসলাম।

দুর্দান্ত শুরুর পর ৭৯ রানের ব্যবধানে ৬ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ফলে বড় লিড নেয়ার স্বপ্ন ভেঙে যায় দলটির। তবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে ম্যাচে ফিরতে হলে দারুণ ব্যাটিংয়ের পসরা সাজানো ছাড়া উপায় নেই।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ওয়ার্নার ও হ্যান্ডসকম্ব বুধবার শুরু থেকেই সাবলীল ছিলেন। সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে যান ৮৮ রান নিয়ে দিন শুরু করা ওয়ার্নার। সেঞ্চুরির স্বপ্ন দেখছিলেন হ্যান্ডসকম্বও। এসময় বাংলাদেশকে গুরুত্বপূর্ণ ব্রেক-থ্রু এনে দেন সাকিব। ওয়ার্নার তখন ৯৯ রানে দাঁড়িয়ে নাসির হোসেনের করা ৭৪তম ওভারের তৃতীয় বলে এই বাঁহাতি ব্যাটসম্যানের শট চলে যায় স্কয়ার লেগে। সতীর্থের সেঞ্চুরির জন্য যেন তাড়া পেয়ে বসে হ্যান্ডসকম্বকে। 'বিপজ্জনক' রানের জন্য দৌড় দেন। ওয়ার্নার তাকে 'নো' কল করেন। ক্রিজে ফেরার চেষ্টা করেন হ্যান্ডসকম্ব। তবে সাকিবের সরাসরি থ্রো স্টাম্পে আঘাত হানলে সাজঘরে ফিরতে হয় এই অজি ব্যাটসম্যানকে।

আউট হওয়ার আগে অস্ট্রেলিয়াকে ঠিকই ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেন হ্যান্ডসকম্ব। তৃতীয় উইকেটে ১৫২ রানের দুর্দান্ত জুটি গড়ে গড়ে অস্ট্রেলিয়াকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেন এই টপঅর্ডার ব্যাটসম্যান। হ্যান্ডসকম্ব ফেরার পর ম্যাক্সওয়েলকে নিয়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যাচ্ছিলেন ওয়ার্নার। এসময় অস্ট্রেলিয়া শিবিরে আঘাত হানেন মোস্তাফিজ।

২২তম জন্মদিন ক্যারিয়ারের অন্যতম সেরা টেস্ট উইকেট দিয়ে উদযাপন করেন মোস্তাফিজ। ফিজের বলে কাট করতে গিয়ে স্লিপে ক্যাচ দেন ওয়ার্নার। দুর্দান্ত ক্ষিপ্রতার লাফিয়ে ক্যাচ লুফে নেন ইমরুল।

চা বিরতির আগে ফের উৎসবে মেতে ওঠে বাংলাদেশ। এবার মিরাজের বলে স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দিয়ে হিলটন কার্টরাইট সাজঘরে ফেরেন।

কার্টরাইটের বিদায়ের পর ম্যাথু ওয়েডকে নিয়ে জুটি গড়ে ম্যাক্সওয়েল। ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছিল এই জুটি। মোস্তাফিজ এসে স্বস্তি ফেরান টাইগার শিবিরে। কাটার মাস্টারের করা ১০৬তম ওভারের তৃতীয় বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ওয়েড (৮)। আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেও বাঁচতে পারেননি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

পরের ওভারে আক্রমণে এসে ম্যাক্সওয়েলকে আউট করে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে আনেন মিরাজ। তার বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ম্যাক্সওয়েল। স্টাম্পের প্রায় কাছ থেকে দুর্দান্ত দৃঢ়তায় ক্যাচ লুফে নেন মুশফিক। বাংলাদেশের আউটের আবেদনে সাড়া না দিয়ে তৃতীয় আম্পায়ারের শরণাপন্ন হন নাইজেল লং। সেখান থেকে আউটের সিদ্ধান্ত আসলে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের দর্শকরা উল্লাসে মেতে ওঠেন।

কিছুক্ষণ পর ফের বাংলাদেশের মুখে হাসি ফোটান মিরাজ। তার করা ১০৯ ওভারের শেষ বল প্যাড দিয়ে ঠেকান প্যাট কামিন্স। বাংলাদেশ জোরালো আবেদন করলেও তাতে সাড়া দেননি আম্পায়ার। সঙ্গে সঙ্গে রিভিউ নেন মুশফিক। আর তাতে সফলতাও মেলে। এরপর সাকিবের বলে প্যাট কামিন্স বোল্ড হলে ম্যাচে ফিরে আসে বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত