সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০১৭ ২০:৪৫

ঘরের মাঠে বার্সার কাছে বিধ্বস্ত রিয়াল

ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছেন। পেয়েছেন পঞ্চম ব্যালন ডি’অর খেতাব। এছাড়া রিয়াল মাদ্রিদের হয়ে একাধিক ট্রফিও জিতেছেন। কিন্তু বছরের শেষটা যেন ভাল হল না তাঁর!

২০১৭-র শেষ এল ক্লাসিকোতে চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির কাছে হারতেই হল ক্রিশ্চিয়ানো রোনালদোকে, তাও আবার ঘরের মাঠে। সেই সঙ্গে তাঁর দলও লা লিগা জয়ের দৌড়ে শীর্ষস্থানে থাকা বার্সেলোনার থেকে ১৫ পয়েন্টে পিছিয়ে গেল।

সান্টিয়াগো বার্নাবেউ, যা কিনা রিয়ালের ঘরের মাঠ, শনিবার গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও ভিদালের গোলে ৩-০ ব্যবধানের দারুণ জয়ে লা লিগার শিরোপায় বলতে গেলে এক হাত দিয়ে রেখেছে কাতালানরা।

প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় বার্সেলোনা। ম্যাচের ৫৪ মিনিটে লুইস সুয়ারেজ লক্ষ্য ভেদ করেন। মাঝমাঠ থেকে একটি বল নিয়ে প্রতিপক্ষের সীমানায় ঢুকেই ইভান রকেটিকের হাফভলিতে বাসান সার্জি রবার্তোর দিকে, তাঁর পাসে সুয়ারেজ প্লেসিং শটে জালে জড়াতে একটুও ভুল করেননি।

৬৪ মিনিটে বার্সেলোনা ব্যবধান দ্বিগুণ করে। পেনাল্টি থেকে লিওনেল মেসি গোল করে দলের গোল ব্যবধান বাড়ান। আগের মিনিটে রিয়াল ডিফেন্ডার দানি কারভজাল একটি বল গোললাইন থেকে হাত দিয়ে ঠেকালে রেফারি পেনাল্টির নির্দেশ দেন, সঙ্গে তাঁকে লাল কার্ডও দেখানো হয়।

ম্যাচের ইনজুরি সময়ে রিয়ালের কফিনে শেষ পেরেকটি ঠুকেন আলেক্স ভ্যাডাল। মেসির মাইনাসে চমৎকার শটে গোলটি করেন তিনি।

দশ জানের দল রিয়াল পরবর্তী সময়ে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। কিন্তু কাজে লাগাতে পারেনি একটিও। তাই গুরুত্বপূর্ণ এই লড়াইয়ে হেরে বসে তারা।

অবশ্য প্রথমার্ধে পুরো প্রাধান্য ছিল রিয়ালের। বেশ কয়েকটি সুযোগও তৈরি করেছিল তারা। বিশেষ করে ম্যাচের ১০ মিনিটে এগিয়ে যেতে পারত রিয়াল। বাঁ প্রান্ত থেকে এক সতীর্থের বাড়ানো বলে রোনালদো পা ছোঁয়ালেই গোল হতে পারত। কিন্তু বার্সা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা কর্নারের বিনিময়ে দলকে রক্ষা না করলে বিপদ হতেও পারত।

৩১ মিনিটে রিয়ালের পক্ষে সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করেন রোনালদো। মাঝমাঠ থেকে পাওয়া একটি বল নিয়ে বক্সে ঢুকেই শট সাইডবার ঘেঁষে বাইরে চলে যায়।

সে তুলনায় মেসির বার্সেলোনা প্রথমার্ধ কিছুটা নিষ্প্রভ ছিল। ৪০ মিনিটে তারা একটি সুযোগও পেয়েছিল। মেসির চমৎকার পাস থেকে পাওয়া পলিনহোর হেড কোনোমতে রক্ষা করেন রিয়াল গোলরক্ষক।

এবারের লা লিগায় দুই দলের এটি প্রথম দেখা। এই লিগে আরো সুবিধাজনক অবস্থানে চলে যায় বার্সেলোনা। ১৭ ম্যাচে এখন তাদের সংগ্রহ ৪৫ পয়েন্ট, পয়েন্ট টেবিলেও শীর্ষে রয়েছে তারা। এই হারে রিয়াল আরো পিছিয়ে পড়ে। এক ম্যাচ কম খেলে ৩১ পয়েন্ট নিয়ে তারা চতুর্থ স্থানে।

শুধু পয়েন্ট টেবিলেই ভালো অবস্থানে নয়, লিগে এখন পর্য়ন্ত হারের মুখ দেখেনি বার্সেলোনা। কাতালান ক্লাবটি আগের ম্যাচে দেপোর্তিভো লা করুণাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল

 

আপনার মন্তব্য

আলোচিত