ক্রীড়া প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০১৮ ২০:৫১

মাশরাফির জয়ের রেকর্ডের দিনে তামিমের ছয় হাজার স্পর্শ

ত্রিদেশীয় সিরিজে মঙ্গলবার (২৩ জানুয়ারি) জিম্বাবুয়েকে ৯১ রানের বড় ব্যবধানে হারিয়েছে মাশরাফি বাহিনী। আর এই জয়ের মাধ্যমে অধিনায়ক মাশরাফি গড়েছেন নতুন রেকর্ড।

এই ম্যাচের আগে অধিনায়ক হিসাবে ওয়ানডে জয়ের রেকর্ডে সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের পাশে ছিলো মাশরাফির নাম। হাবিবুলের নেতৃত্বে বাংলাদেশের ওয়ানডে জয় ছিল ২৯টি। মঙ্গলবার মিরপুরে হাবিবুলকে ছাড়িয়ে গেলেন ম্যাশ। এদিন তার নেতৃত্বে ৩০তম ওয়ানডে জিতল বাংলাদেশ।

বেশ দ্রুত সময়েই হাবিবুলকে অতিক্রম করলেন মাশরাফি। ৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৯ ম্যাচে জয়ী অধিনায়ক ছিলেন হাবিবুল। মাশরাফি তাকে ছাড়িয়ে গেলেন ৫৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে।

এই দুজনের পরই আছেন বাংলাদেশের বর্তমান টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। তার নেতৃত্বে ৫০ ম্যাচে বাংলাদেশের জয় ২৩টি। আর সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের নেতৃত্বে ৩৭ ম্যাচে বাংলাদেশের জয় ১১টি।

২০১০ সালে বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্বে আসেন মাশরাফি। আর তার অধিনায়কত্বে দ্বিতীয় ম্যাচেই ব্রিস্টলে ইংল্যান্ডের বিপক্ষে জয় পায় টাইগাররা। এরপর বহুবার চোট তাকে ছিটকে দিয়েছে মাঠ থেকে। আর চোটের সাথে লড়াই করেই বারবার মাঠে ফিরেছেন নেতা মাশরাফি।

একই দিনে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন বাংলাদেশের মারকুটে ওপেনার তামিম ইকবাল। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে প্রথম ছয় হাজারের ক্লাবে নাম লেখালেন তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে ব্যক্তিগত ৬৬ রান করামাত্র পুর্ণ হয় তামিমের ছয় হাজার রান।

তামিমের পর ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক এই ম্যাচেই অর্ধশতক হাঁকানো সাকিব আল হাসান। ৫ হাজার ২৩৫ রান নিয়ে দুই নম্বরে আছেন তিনি।

১৭৫ ইনিংস খেলে তামিম সংগ্রহ করলেন ছয় হাজার রান। প্রথম তিন হাজার রান করতে তার লেগেছিল ১০২ ইনিংস। আর পরের ৩ হাজার রান করলেন মাত্র ৭৩ ইনিংসে ব্যাট করে। চলতি সিরিজেই টানা ৩ ম্যাচে অর্ধশতক করেছেন দারুণ ফর্মে থাকা তামিম।

আপনার মন্তব্য

আলোচিত