ক্রীড়া প্রতিবেদক

০৪ ফেব্রুয়ারি , ২০১৮ ১৫:৩০

মমিনুল-লিটনের নৈপুণ্যে ম্যাচ ড্র

মমিনুল হক ও লিটন দাসের ব্যাটিং নৈপুণ্যে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট ড্র হয়েছে।

দ্বিতীয় ইনিংসে ১০০ ওভারে ৫ উইকেটে ৩০৭ রান করার পর দিনের খেলা ১৭ ওভার বাকি থাকতে ড্র মেনে নিয়েছেন দুই অধিনায়ক। সে সময় ১০৭ রানে এগিয়ে ছিল স্বাগতিকরা। অধিনায়ক মাহমুদউল্লাহ ২৮ ও মোসাদ্দেক হোসেন ৮ রানে অপরাজিত থাকেন। দুই জনে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ১৭.৪ ওভারে তুলেন ২৮ রান।

বাংলাদেশ প্রথম ইনিংসে করে ৫১৩ রান। জবাবে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ৯ উইকেটে ৭১৩ রানে ইনিংস ঘোষণা করে।

২০০ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ টেস্টের ৪র্থ দিনে ৮১ রানে ৩ উইকেট হারালে পরাজয়ের শঙ্কা জাগে, ওখান থেকে টেনে তুলে মমিনুল ও লিটন। পঞ্চম দিনের প্রথম সেশন নির্বিঘ্নে কাটিয়ে দেন তারা দুজনে।

চতুর্থ উইকেটে লিটন দাসের সঙ্গে ১৮০ রানের জুটিতেই মূলত বিপদমুক্ত হয় বাংলাদেশ। ২০০ রানের ঘাটতি পুষিয়ে বাংলাদেশ পায় লিড। ইনিংসের ৭৮তম ওভারে দলীয় ২৬১ রানে মুমিনুল হককে সাজঘরে ফেরত পাঠিয়ে জুটি ভাঙেন ধনঞ্জয়া ডি সিলভা। উইকেররক্ষক নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে তিনি খেলেন ১০৫ রানের দারুণ এক ইনিংস।

মুমিনুলের বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি লিটন দাসও। মাত্র ৬ রানের জন্য ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাতছাড়া করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ইনিংসের ৮৩তম ওভারে দলীয় ২৭৯ রানে রঙ্গনা হেরাথের বলে দিলরুয়ান পেরেরার হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৯৪ রান করেন তিনি।

প্রথম ইনিংসে শ্রীলংকার পক্ষে কুশল মেন্ডিস সর্বোচ্চ ১৯৬ রান করেন। এছাড়া ধনঞ্জয়া ডি সিলভা ১৭৩, রোশেন সিলভা ১০৯ ও দিনেশ চান্ডিমাল ৮৭ রান করেন। বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৪টি, মেহেদি হাসান মিরাজ ৩টি এবং মোস্তাফিজুর রহমান ও সানজামুল ইসলাম একটি করে উইকেট নেন।

এরআগে বাংলাদেশের মমিনুল হক প্রথম ইনিংসে করেন ১৭৬ রান; দ্বিতীয় ইনিংসে মমিনুলের ব্যাট থেকে আসে ১০৫ রান। এছাড়াও মুশফিকুর রহিম করেন ৯২ রান। দ্বিতীয় ইনিংসে লিটন দাস করেন ৯৪ রান।

টেস্ট দু-ইনিংসেই সেঞ্চুরির জন্যে ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন মমিনুল হক।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংস: ১২৯.৫ ওভারে ৫১৩
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৭১৩/৯, ইনিংস ঘোষণা
বাংলাদেশ ২য় ইনিংস: ১০০ ওভারে ৩০৭/৫ (তামিম ৪১, ইমরুল ১৯, মুমিনুল ১০৫, মুশফিক ২, লিটন ৯৪, মাহমুদউল্লাহ ২৮*, মোসাদ্দেক ৮*; হেরাথ ২/৮০, লাকমল ০/২৫, ধনঞ্জয়া ১/৪১, দিলরুয়ান ১/৭৪, সান্দকান ১/৬৪, কুমারা ০/১৬, মেন্ডিস ০/২)

আপনার মন্তব্য

আলোচিত