ক্রীড়া প্রতিবেদক

০৮ ফেব্রুয়ারি , ২০১৮ ১৭:৫২

অস্বস্তিতে বাংলাদেশ, প্রথম দিনেই ১৪ উইকেট

ছবি: ক্রিকইনফো

শ্রীলঙ্কাকে ২২২ রানে বেধে রাখার পর সবাই ভেবেছিল বাংলাদেশ বুঝি প্রথমদিনই অনেকটা এগিয়ে গেলো; কিন্তু যে অস্ত্র দিয়ে লঙ্কানদের ঘায়েল করেছে বাংলাদেশ, সেই অস্ত্র তো লঙ্কানদের হাতেও রয়েছে। যদিও সেই অস্ত্র কাজে লাগানোর আগেই বাংলাদেশ খুইয়েছে তার গুরুত্বপূর্ণ ৪টি উইকেট। আর রান তুলতে পেরেছে মাত্র ৫৬টি। এখনও শ্রীলঙ্কার চেয়ে ১৬৬ রান পিছিয়ে বাংলাদেশ। হাতে রয়েছে ছয়টি উইকেট। দিন শেষে লিটন দাস ২৪ রান করে ও মেহেদী হাসান মিরাজ ৫ রান করে অপরাজিত আছেন। হাতে উইকেট থাকলেও এই পিচে ব্যাটসম্যাদের জন্য রান করাটা কঠিন হবে বলেই মনে হচ্ছে।

শ্রীলঙ্কার ২২২ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। টাইগারদের ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে লাকমালের বলে তার হাতেই ক্যাচ দেন টাইগার উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল (০)। আরেক ওপেনার ইমরুল কায়েস কঠিন সময়টা পার করে ফিরেন দিনের শেষ দিকে। মাঝে উইকেট বিলিয়ে আসেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। পরের ওভারেই নিজের দোষে রান আউট হয়ে ফিরে যান আগের ম্যাচের দুই ইনিংসেই শতক হাকানো মুমিনুল হক। মুমিনুলের দৃষ্টিকটু রান আউটের রেশ না কাটতেই অষ্টম ওভারের শেষ বলে লাকমালের শিকার হয়ে ফিরে যান মুশফিক। ইনসুইং বলটিতে মুশফিক শট না খেলে ছেড়ে দেয়ায় বলটি স্ট্যাম্পে গিয়ে আঘাত হানে। যেটি বাংলাদেশি ব্যাটসম্যানদের শট সিলেকশনের সক্ষমতা নিয়ে তৈরী হওয়া প্রশ্নটাকেই আবার সামনে এনেছে।

এর আগে দিনের ৬৬তম ওভারেই রাজ্জাক-তাইজুলের ঘুর্নি তোপে ২২২ রানেই গুটিয়ে যায় চান্ডিমালের দল। রাজ্জাক এবং তাইজুল- দু’জনই নিয়েছেন ৪টি করে ৮টি উইকেট। বাকি দুই উইকেট নিয়েছেন পেসার মোস্তাফিজুর রহমান। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করেন ওপেনার কুশল মেন্ডিস। এছাড়া রোশেন সিলভা ৫৬ রান করে লঙ্কানদের স্কোর ২০০ পার করে দেন।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৬৫.৩ ওভারে ২২২ (মেন্ডিস ৬৮, করুনারত্নে ৩, ডি সিলভা ১৯, গুনাথিলাকা ১৩, চান্দিমাল ০, সিলভা ৫৬, ডিকভেলা ১, দিলরুয়ান ৩১, দনঞ্জয়া ২০, হেরাথ ২, লাকমল ৪*; মিরাজ ১৩-০-৫৪-০, রাজ্জাক ১৬-২-৬৩-৪, তাইজুল ২৫.৩-২-৮৩-৪, মুস্তাফিজ ১১-৪-১৭-২)।

বাংলাদেশ ১ম ইনিংস: ২২ ওভারে ৫৬/৪ (তামিম ৪, ইমরুল ১৯, মুমিনুল ০, মুশফিক ১, লিটন ২৪*, মিরাজ ৫*; লাকমল ৭-৩-১৫-২, দিলরুয়ান ৮-৩-২৫-১, দনঞ্জয়া ৩-১-৪-০, হেরাথ ৪-০-১১-০)।

আপনার মন্তব্য

আলোচিত