স্পোর্টস ডেস্ক

০৯ ফেব্রুয়ারি , ২০১৮ ২০:৪২

৩০০ তাড়া করা অসম্ভব নয়, আত্মবিশ্বাসী মিরাজ

ফাইল ছবি

টেস্টের প্রথম দুইদিনে পড়েছে ২৮টি উইকেট! ব্যাটসম্যানদের হিমশিম খাওয়ানো মিরপুরের পিচ হয়ে দাঁড়িয়েছে বোলারদের বন্ধু। এমন পিচে খেলে জিততে হলে চতুর্থ ইনিংসে বাংলাদেশকে করতে তিন শতাধিক রান। তা কি পারবে বাংলাদেশ?

মেহেদী হাসান মিরাজ বলছেন, তা সম্ভব। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এই টাইগার অলরাউন্ডার বলেন, "আমাদের আত্মবিশ্বাস আছে, সকালে দ্রুত উইকেট তুলে নেওয়ার পর ওরা যে রান করুক, সেটা তাড়া করতে হবে।"

শ্রীলঙ্কা এগিয়ে গেছে ৩১২ রানে। হাতে এখনো ২ উইকেট। তাই বাংলাদেশের জয়ের লক্ষ্য ঠিক কতো হবে, তা এখনই বলা যাচ্ছে না। তবে প্রথম ইনিংসে মাত্র ১১০ রানে অলআউট হওয়া বাংলাদেশের জন্য যে বড় লক্ষ্য অপেক্ষা করছে, তা বলার অপেক্ষা রাখে না।

কীভাবে সম্ভব এই উইকেটে এতো বড় রান তাড়া করে জেতা? মিরাজ জানালেন, "স্বাভাবিক খেলা খেলতে পারলেই ব্যাটসম্যানরা সফল হবে। আমাদের ব্যাটসম্যানরা পূর্ণ মনোযোগ ধরে রেখে খেলতে পারলে ভালো কিছু আশা করা সম্ভব।"

কিন্তু প্রথম ইনিংসে যে বাংলাদেশ দল মাত্র ১১০ রানে অলআউট হলো, তাদের পক্ষে দ্বিতীয় ইনিংসে ৩০০ ছাড়ানো স্কোর করা কি আদৌ সহজ কাজ? এমন জিজ্ঞাসায়ও ইতিবাচক মিরাজ, "প্রথম ইনিংসের ব্যর্থতা আমরা ভুলে যেতে চাই। এখন আমাদের লক্ষ্য ওরা যত রানের লক্ষ্য দেবে সেটা টপকানো।"

রান তাড়ার রেকর্ড অবশ্য বাংলাদেশের পক্ষে কথা বলছে না। সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে টাইগারদের। দেশের মাটিতে তা আরো কম। দেশে তাড়া করা ১০১ রান বাংলাদেশের সর্বোচ্চ।

আত্মবিশ্বাসী মিরাজ উদাহরণ হিসাবে টানলেন প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে। জানালেন, "শ্রীলঙ্কার মাটিতে (গত মার্চে) আমরা টেস্ট জিতেছিলাম প্রায় ২০০ (১৯১) তাড়া করে। শ্রীলঙ্কার মাটিতে যদি ২০০ তাড়া করতে পারি, দেশের মাটিতে ৩০০ তাড়া করে জেতা অসম্ভব নয়। সেই আত্মবিশ্বাস আমাদের আছে। সিনিয়র খেলোয়াড়েরা নিশ্চয়ই দায়িত্ব নেবে এবং ভালো খেলবে। নিজেরাও জানে তারা ভালো করলে দল ভালো ফল করবে।"

মিরাজের এমন আশাবাদে আশাবাদী হতে পারেন বাংলাদেশের সমর্থকরাও। তবে প্রতিপক্ষ দলের খেলোয়াড়ের কথা শুনলে হতাশ হবেন তারা। দ্বিতীয় দিনে অর্ধশতক হাঁকিয়ে অপরাজিত থাকা লঙ্কান ব্যাটসম্যান রোশেন জানালেন, "আমি মনে করি না এই উইকেটে ৩০০ রানের বেশি তাড়া করা সম্ভব। তবে ক্রিকেট মজার খেলা। আমরা তাদের (বাংলাদেশ) ১০০ রানের মধ্যে আটকে ফেলতে চেয়েছি, পরে ৩০০-এর বেশি যত লিড নেওয়া যায়। এরই মধ্যে সেটা করেও ফেলেছি। কাল সকালে আরও যত বেশি রান করে বড় লক্ষ্য ছুড়ে দিতে চাই।"

কতো বড় লক্ষ্য পাচ্ছে বাংলাদেশ, তা জানা যাবে ম্যাচের তৃতীয় দিনে। মিরাজের আশাবাদ অনুযায়ী শ্রীলঙ্কার অবশিষ্ট দুই উইকেট দ্রুত তুলে নিতে চাইবে বাংলাদেশ। এরপর বাকি কাজটা করতে হবে ব্যাটসম্যানদের। তবে এটুকু নির্দ্বিধায় বলা যায়, কঠিন এক ইনিংস অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।

আপনার মন্তব্য

আলোচিত