স্পোর্টস ডেস্ক

০৯ জুলাই, ২০১৮ ০০:৪১

আর্জেন্টিনায় নতুন দায়িত্বে যাচ্ছেন সাম্পাওলি!

আর্জেন্টিনার বিশ্বকাপ ব্যর্থতায় যাকে সবচেয়ে বেশি দায়ী করা হচ্ছে সেই কোচ হোর্হে সাম্পাওলি চাকুরি হারাচ্ছেন না, তবে ডিমোশন হচ্ছে তার! দেশটির স্পোর্টসভিত্তিক টিভি চ্যানেল টিওয়াইসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। আর্জেন্টিনার জাতীয় দলের কোচ থেকে তাকে অনূর্ধ্ব-২০ দলের দায়িত্ব দেওয়া হতে পারে।

ফ্রান্সের কাছে হেরে মেসিদের বিদায় হওয়ার পর অনেকেই ধরে নিয়েছিলেন, সাম্পাওলিকে আর রাখবে না আর্জেন্টিনা। কিন্তু এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি; বরং টুর্নামেন্ট ছাড়ার আগে সংবাদ সম্মেলনে আলবিসেলেস্তেদের কোচ শোনান থেকে যাওয়ার গল্প।

আর্জেন্টিনা হয়তো সেই পথ থেকে কিছুটা সরে হাঁটছে। মূল দলে না রাখলেও অনূর্ধ্ব-২০ দলের ডাগআউটে দেখা যেতে পারে সাম্পাওলিকে। এর পেছনে রয়েছে কিছু কারণ। অন্যতম হলো, সাম্পাওলির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি আছে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের। চুক্তির মেয়াদের আগে সাম্পাওলিকে বিদায় করলে পুরো টাকাটাই যাবে জলে!

অর্থাৎ চুক্তির মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগে তাকে বরখাস্ত করলে অবশিষ্ট বছরগুলোর মোট বেতনও পাবেন সাম্পাওলি। যেটার পরিমাণ প্রায় ১৬ দশমিক ৮ মিলিয়ন পাউন্ড। সেজন্য বোধ হয় আরেকটা জায়গায় বসাবেন তাকে।

২০১৭ সালে আর্জেন্টিনার দায়িত্ব নেওয়ার পর খুব একটা সাফল্য নেই সাম্পাওলির প্রাপ্তির খাতায়। কোপা আমেরিকা আর ব্রাজিল বিশ্বকাপের শিরোপা হাতছোঁয়া দূরত্বে রেখে আসা আকাশী-সাদাদের ডাগআউটে কাটিয়েছেন মলিন চেহারা নিয়ে। লক্ষ্য ছিল রাশিয়া বিশ্বকাপ। কিন্তু বাছাইপর্বে কোনোমতে পার ফেলেও চূড়ান্ত লড়াইয়ে এসে পুরো কাত। ফরমেশন, খেলোয়াড় নির্বাচন থেকে শুরু করে তারকা ফুটবলারদের সঙ্গে মনোমালিন্য সবই শোনা যায়।

এদিকে সম্প্রতি দিয়েগো ম্যারাডোনা বিনামূল্যে আর্জেন্টিনা দলকে কোচিং করানোর ঘোষণা দিয়েছেন। ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়া এই সাবেক ফুটবলার আগেও কোচিং করিয়েছিলেন। ২০১০ বিশ্বকাপে তার অধীনে কোয়ার্টার ফাইনাল খেলেছিল দু'বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

আপনার মন্তব্য

আলোচিত