ক্রীড়া প্রতিবেদক

০৯ জুলাই, ২০১৮ ০০:৫১

রোহিতের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে ভারতের দুর্দান্ত জয়

প্রথম দুই ম্যাচে বড় ইনিংস খেলতে পারেননি রোহিত শর্মা। আজ শেষ ম্যাচে ঠিকই জ্বলে উঠলেন তিনি। মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনটি সেঞ্চুরির কীর্তি গড়লেন ভারতের টপ অর্ডারের এ ব্যাটসম্যান। তার ব্যাটে চড়েই শেষ টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।

প্রথম ম্যাচ জিতেছিল ভারত, পরের ম্যাচ ইংল্যান্ড। ব্রিস্টলে আজ তৃতীয় ম্যাচটি ছিল তাই সিরিজ নির্ধারণী। আগে ব্যাট করতে নেমে জেসন রয়ের ঝোড়ো ফিফটিতে ৯ উইকেটে ১৯৮ রানের বড় স্কোর গড়েছিল ইংল্যান্ড। রোহিতের অপরাজিত সেঞ্চুরিতে ভারত সেটি পেরিয়ে গেছে ৮ বল বাকি থাকতেই।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকেই মারকুটে ব্যাটিং করে ইংল্যান্ড। জেসন রয় আর জস বাটলার ৪৭ বলের উদ্বোধনী জুটিতে তুলেছেন ৯৪ রান। ২১ বলে ৩৪ রান করে আউট হন বাটলার। ৩১ বলে ৪ বাউন্ডারি আর ৭ ছক্কায় ৬৭ রান করে দীপক চাহারের শিকার হন জেসন রয়।

ওয়ান ডাউনে নামা অ্যালেক্স হেলসও করেন ২৪ বলে ৩০ রান। পরের দিকে জনি বেয়ারস্টো দলকে এগিয়ে নেয়ার দায়িত্বটা ভালোভাবে পালন করেছেন। ইংলিশ দলের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান ১৪ বলে ২টি করে চার-ছক্কায় খেলেন ২৫ রানের একটি ইনিংস।

প্রথম ওভারে ২২ রান দিয়ে শুরু করলেও পরে দুর্দান্ত বোলিং করেছেন হার্দিক পান্ডিয়া। ৪ ওভারে ৩৮ রানে ৪টি উইকেট নেন ভারতীয় এই অলরাউন্ডার।

এদিকে ১৯৯ রানের লক্ষ্যে উড়ন্ত সূচনা করে ভারত। মাত্র ২১ রানে শিখর ধাওয়ানের ফিরে যাওয়াও ৬ ওভারে ৭০ রান তোলায় বাধা হতে পারেনি। এর মধ্যেই ফিরে গেছেন লোকেশ রাহুলও। কিন্তু রোহিত ও বিরাট কোহলির এতে কিছু আসে যায়নি। এ দুজনের ঝড়ে ১০ম ওভারে ১০০ আর ১৪তম ওভারের শুরুতেই দেড় শ ছুয়ে ফেলে ভারত।

দেড় শ পেরোনোর পরই ক্রিস জর্ডানের দারুণ এক ক্যাচে কোহলি ফিরেছেন। ২৯ বলে ২ চার ও ২ ছক্কা মারা কোহলি ফিরেছেন ফিফটির সুবাস পেতে পেতে (৪৩ রান)।

অধিনায়ক ফিরে যাওয়ার পর বাকি কাজটা দারুণভাবেই সামলে নিয়েছেন পান্ডিয়া। মাত্র ১৪ বলে ৩৩ রান করার পথে কোহলির চেয়ে দুটি চার বেশিই মেরেছেন পান্ডিয়া। অন্যদিকে রোহিত তো ছিলেনই।

কলিন মানরোর পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে তৃতীয় আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরি করার পথে ১১টি চার ও ৫ ছক্কা মেরেছেন রোহিত।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২০ ওভারে ১৯৮/৯ (রয় ৬৭, বাটলার ৩৪, হেলস ৩০, মর্গ্যান ৬, স্টোকস ১৪, বেয়ারস্টো ২৫, উইলি ১, জর্ডান ৩, প্লাঙ্কেট ৯, রশিদ ৪*; চাহার ১/৪৩, উমেশ ২/৩৬, সিদ্ধার্থ , পান্ডিয়া ৪/৩৮, চেহেল ০/৩০)।

ভারত: ১৮.৪ ওভারে ২০১/৩ (রোহিত ১০০*, ধাওয়ান ৫, রাহুল ১৯, কোহলি ৪৩, পান্ডিয়া ৩৩*; উইলি ১/৩৭, বল ১/৩৯, জর্ডান ১/৪০, প্লাঙ্কেট ০/৪২, স্টোকস ০/১১, রশিদ ০/৩২)।

ফল: ভারত ৭ উইকেটে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ভারত ২-১ ব্যবধানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: রোহিত শর্মা।

ম্যান অব দা সিরিজ: রোহিত শর্মা।

আপনার মন্তব্য

আলোচিত