স্পোর্টস ডেস্ক

০৯ জুলাই, ২০১৮ ১০:৪৭

নেইমারকে নিয়ে যা বললেন স্কলারি

ব্রাজিলের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় তৃতীয় অবস্থানে আছেন তিনি, এই ২৬ বছর বয়সেই করে ফেলেছেন ৫৭ গোল। এই তালিকার শীর্ষে আছেন ৭৭ গোল করা পেলে। নেইমারের সামনে এখন পেলেকে ছাপিয়ে যাওয়ার লক্ষ্য। বয়স বিচারে সেটি যে তিনি করবেন—এ নিয়ে সন্দেহ নেই কারোরই।

তবে ২০০২ সালের বিশ্বকাপে ব্রাজিলকে শিরোপা এনে দেওয়া কোচ লুই ফেলিপে স্কলারি মনে করেন, গোলের সংখ্যায় পেলেকে ধরতে পারলেও নেইমার কখনোই ‘পেলের সমান’ হতে পারবেন না।

ব্রাজিলীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে স্কলারি বুঝিয়ে দিয়েছেন পেলে আর নেইমারের পার্থক্যটা, ‘আমরা ব্রাজিলের মানুষজন খুব ভালোভাবেই জানি, কে নেইমার আর কে পেলে। আমরা জানি পেলে একজনই, দ্বিতীয় পেলে আর কখনোই আসবে না আমাদের মাঝে। একজন খেলোয়াড় খুব ভালো হতে পারে, চোখধাঁধানো পারফরম্যান্সে সবাইকে মুগ্ধ করতে পারে, দুর্দান্ত কারিকুরি করতে পারে, কিন্তু সে কখনোই পেলে হতে পারবে না। পেলের কোনো উত্তরসূরি নেই, হবেও না কখনো।’

নেইমার ভালো খেলোয়াড়। তিনি চাইলে যে মেসি কিংবা রোনালদোদের ছাপিয়ে যেতে পারেন, সেটা অবশ্য মানেন স্কলারি, ‘তবে নেইমার চাইলে মেসি-রোনালদোকে ছাড়িয়ে বর্তমান সময়ের সেরা খেলোয়াড় হতে পারেন, ‘সে আর এক-দুই বছরের মধ্যেই হয়তো মেসি-রোনালদোকে ছাড়িয়ে নিজেই এই যুগের সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণ করবে। ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা নির্বাচক বিভিন্ন খেলোয়াড়-সাংবাদিকদের ভোট একদিন নেইমারের বাক্সেই পড়বে। নেইমার যখন বার্সেলোনায় ছিল, তখন সে প্রায় মেসি-রোনালদোর পর্যায়ে চলে গিয়েছিল। এখনো সেই পর্যায়ে যাওয়ার ক্ষমতা আছে তার, কেননা সময় তার পক্ষে আছে। এবং সে সঠিক পথেই আছে, বিশ্বসেরা হওয়ার জন্য!’

১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপ জিতে পৃথিবীতে তাক লাগিয়ে দিয়েছিলেন পেলে। ২৯ বছর বয়স হতে না–হতেই পেয়ে গিয়েছিলেন তিন-তিনটা বিশ্বকাপ জয়ের স্বাদ। এদিকে নেইমারের বয়স এখন ২৬। ব্রাজিলের জার্সি গায়ে গোল করার ক্ষেত্রে ধারাবাহিক হলেও তিনি এখনো দেশকে বিশ্বকাপ এনে দিতে পারেননি। এই বিশ্বকাপেও ২ গোল করা নেইমার দেখেছেন কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে নিজের দলের পরাজয়। পেলে হওয়াটা যে মোটেও সাধারণ কিছু নয়, সেটা নিশ্চয়ই নেইমার ভালোই বুঝেছেন।

আপনার মন্তব্য

আলোচিত