স্পোর্টস ডেস্ক

১৩ জুলাই, ২০১৮ ১১:১৪

বড় সংগ্রহের পথে ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেটে ২৯৫ রান করেছে স্বাগতিকরা।

টস জিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। দিনের শুরুতেই বল বাঁক নিয়েছে, ব্যাটে এসেছে থেমে থেমে। আর ক্যারিবিয়ান ব্যাটসম্যানেরা উইকেটে প্রথম থেকে ধৈর্যের পরিচয় দিয়ে শেষ পর্যন্ত বড় সংগ্রহের পথে দলকে এগিয়ে নিয়ে গেছেন।

৯২ ওভার বোলিংয়ের দিনে বাংলাদেশের দুই পেসার আবু জায়েদ আর কামরুল ইসলাম রাব্বী মিলে বল করেছেন মাত্র ১৮ ওভার। বাকি ৭৪ ওভার ভাগাভাগি করেছেন চার স্পিনার—মিরাজ, সাকিব, তাইজুল ও মাহমুদউল্লাহ। এর মধ্যে মিরাজ একাই হাত ঘুরিয়েছেন ২৭ ওভার। প্রথম দিনে সবচেয়ে সফল বোলারও এই অফ স্পিনার। ৩টি উইকেট নিয়েছেন। তাইজুলের শিকার ১ উইকেট।

ক্রেইগ ব্রাফেটের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৪ উইকেটে ২৯৫।

অন্য ব্যাটসম্যানেরা ধৈর্যের প্রতিমূর্তি হয়ে দাঁড়ালেও বোলারদের ওপর চড়াও হয়ে উইকেটে রয়েছেন শিমরন হেটমেয়ার। ১ ছক্কা ও ৯ চারে ৯৮ বলে ৮৪ রানে অপরাজিত হেটমেয়ার। অন্য প্রান্তে রয়েছেন রোস্টন চেজ (১৬*)।

কাল প্রথম সেশনে ৩৫ ওভারের খেলা হয়েছে। এর মধ্যে ২ ওভার বোলিং করেছেন পেসারেরা। বাকি ৩৩ ওভার স্পিনারদের। প্রথম সেশনে ডেভন স্মিথ ও পাওয়েলকে তুলে নেন মিরাজ। এরপর বাকি দুই সেশনে একটি করে উইকেট পড়েছে। দ্বিতীয় সেশনে শাই হোপকে ফিরিয়েছেন তাইজুল। আর ধৈর্যের প্রতিমূর্তি হয়ে ব্যাটিং করা ওপেনার ক্রেইগ ব্রাফেটকে শেষ সেশনে ফিরিয়েছেন মিরাজ। তার আগে ২৭৯ বলে ১১০ রানের ইনিংস দিয়ে টেস্ট ক্রিকেটে সাইনবোর্ড হয়ে ছিলেন ব্রাফেট।

দিন শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের অফস্পিনার মেহেদি হাসান মিরাজ বলেন, ‘আজ (কাল) উইকেটে একটু বাঁক ছিল আর মন্থর ছিল। আমরা স্পিনারেরা চেষ্টা করেছি লাইন-লেংথে বোলিং করার। দুর্ভাগ্যবশত ২টি উইকেট পেয়েছি। হয়তো আরও এক-দুটি উইকেট প্রথম সেশনে বের করতে পারলে ভালো হতো। তারপরও আমার মনে হয় সব মিলিয়ে ভালো হয়েছে। পেসারেরা আজ বেশি ওভার করতে পারেনি কারণ উইকেট স্পিনারদের বেশি সাহায্য করেছে।’

মিরাজের ভাষায়, যত কম রানে ওদের বেঁধে ফেলা যায়। প্রথম দিনের খেলা শেষে দ্বিতীয় দিনের পরিকল্পনা নিয়ে বললেন মিরাজ, ‘ওদের রান আটকানোই হবে আমাদের প্রথম পরিকল্পনা। কারণ প্রায় তিন শ রান হয়ে গেছে। রান আটকে অলআউট করতে হবে। উইকেটে এখনো বোলারদের জন্য সাহায্য আছে। লাইন-লেংথ ধরে বোলিং করতে পারলে তাড়াতাড়ি সম্ভব হবে।’

আপনার মন্তব্য

আলোচিত