সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২৩ জুলাই, ২০১৫ ১৬:১১

তৃতীয় দিনশেষে দক্ষিণ আফ্রিকা ১৭ রানে পিছিয়ে

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ৭৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং শুরু করতে এসেছেন স্টিয়ান ভ্যান জিল এবং ডিন এলগার। 

আলো স্বল্পতার কারণে ম্যাচ বন্ধ হওয়ার আগ পর্যন্ত তাদের সংগ্রহ ৬১ রান। এখনও পিছিয়ে তারা 1৭ রানে।

এর আগে প্রোটিয়াদের প্রথম ইনিংসে ২৪৮ রানের জবাবে তামিম, মাহামুদুল্লাহ এবং লিটনের অর্ধশতকে অলআউট হওয়ার আগে ১১৬.১ ওভার ৩২৬ রান সংগ্রহ করে টাইগাররা। ফলে নিজেদের প্রথম ইনিংসে সফরকারীদের চেয়ে ৭৮ রান এগিয়ে থাকে স্বাগতিকরা।

বৃহস্পতিবার সকালে হাতে ৬ উইকেট নিয়ে তৃতীয় দিনের প্রথম সেশন শুরু করেছিলেন মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসান। ব্যাটিংয়ে নেমে দলীয় সংগ্রহে ২৮ রান যোগ করে ডেল স্টেইনের বলে এলবিডব্লিউ হয়ে টাইগারদের অধিনায়ক মুশফিককে ফেরেন সাজঘরে। আর মধ্যাহ্ন বিরতির পর হারমারের বলে ডুমিনির তালুবন্দী হয়ে ৪৭ রানের বিদায় নেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে।

এরপর ১৯ বলে ২৫ রান করে ফিলান্ডারের বলে ভ্যান জেলকে ক্যাচ দিয়ে বিদায় নেন মোহাম্মদ শহীদ। এর অল্প সময়ের মধ্যেই হারমারের বলে উইকেটের পেছনে দাঁড়ানো ডি কককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন টেস্টে প্রথম অর্ধশতক করা লিটন দাশ। এরপর একে একে বিদায় নেন তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান। কোন রান না করে অপরাজিত রয়েছেন জুবায়ের হোসেন।
 
এর আগে বুধবার চা বিরতির খানিক পর ফিল্যান্ডারের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। ১৩৮ বল মোকাবেলায় ৬৭ রান করেন ডানহাতি এ মিডল অর্ডার ব্যাটসম্যান। এর আগে দলীয় ১৪৪ রানের মাথায় অর্ধশতক করে এলগারের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তামিম ইকবাল। আউটের আগে ১২৯ বল মোকাবেলায় ৫৭ রান সংগ্রহ করেন এ উদ্বোধনী ব্যাটসম্যান। সকালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিনা উইকেটে ৭ রান নিয়ে দ্বিতীয় দিনের প্রথম সেশনের খেলা শুরু করে টাইগাররা।
 
দলীয় ৪৬ রানের মাথায় ভ্যান জেলের বলে ডি ককের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ইমরুল কায়েস। ৭৩ বলে ২৬ রান করেন এ উদ্বোধনী ব্যাটসম্যান। এরপর উইকেটে আসা মুমিনুল হক বেশিক্ষণ টিকতে পারেননি। স্কোরবোর্ডে মাত্র ৯ রান যোগ হতেই ব্যক্তিগত ৬ রানের মাথায় হারমারের বলে বোল্ড হন 'মি. টেস্ট স্পেশালিস্ট'। এর পর উইকেটে আসা মাহমুদুল্লার সঙ্গে ৮৯ রানের জুটি গড়েন তামিম।
 
এর আগে মঙ্গলবার টেস্টের প্রথম দিনে মুস্তাফিজুর রহমান ও জুবায়ের হোসেনের নৈপুণ্যে প্রথম ইনিংসে সফকারীদের ২৪৮ রানেই বেধে রাখে বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত