সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৫ আগস্ট, ২০১৫ ১৫:১৬

হেরাথ ঘূর্ণিতে ভারত কুপোকাত

তৃতীয় দিন শেষে ম্যাচের পরিস্থিতি বলছিল সহজ জয় নিয়ে মাঠ ছাড়বে ভারত। কিন্তু কেউ জানত না হেরে যাওয়ার আগে ম্যাচ হারে না শ্রীলঙ্কা। তাই হলো প্রায় অবধারিত পরাজয়কে জয়ে রূপান্তর করল তারা।

গলে ১ উইকেট হারিয়ে ২৩ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল ভারত। ম্যাচ জয়ের জন্যে দরকার ছিল মাত্র ১৫৩ রান, আর হাতে ৯ উইকেট। অন্যদিকে শ্রীলঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ হয়ত ভাবছিলেন অন্যভাবে। আর তাইতো, চতুর্থ দিনে হেরাথের ঘূর্ণিতে তাসের ঘরের মতো ওড়ে গেল ভারতের শক্তিশালি ব্যাটিং লাইনআপ।

রঙ্গনা হেরাথ মাত্র ৪৮ রানে নেন ৭ উইকেট আর থারিন্ডু কুশোল নেন বাকি ৩ উইকেট। ফলাফল সিরিজের প্রথম টেস্টে ভারতকে ৬৩ রানে হারিয়েছে তারা। দ্বিতীয় ইনিংসে ১৭৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন মাত্র ১১২ রানেই গুটিয়ে গেছে সফরকারী দল ভারত। 

ব্যাট হাতে সর্বোচ্চ ৩৬ রান করেন আজিঙ্কা রাহানে। দ্বিতীয় সর্বোচ্চ ২৮ শিখর ধাওয়ানের। অমিত মিশ্র করেছেন ১৫, ইশান্ত শর্মা ১০। বাকি সাত ব্যাটসম্যানের মিলিত সংগ্রহ ১৯। 

তৃতীয় দিন বিকেলেই ১৭৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৩ রানে লোকেশ রাহুলের উইকেটটি হারিয়ে বসেছিল ভারত। চতুর্থ দিন সকালে নিয়মিত বিরতিতেই আসা-যাওয়া চলল ভারতীয় ব্যাটসম্যানদের। হেরাথের বলে একে একে ফিরেছেন রাহুল, রোহিত, ইশান্ত, রাহানে, ঋদ্ধিমান, হরভজন ও অশ্বিন। কুশলের শিকার ধাওয়ান, কোহলি আর অমিত মিশ্র।

এই সিরিজে দুটি টেস্ট খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন কুমার সাঙ্গাকারা। সে হিসেবে লঙ্কান দেওয়ালকে টেস্ট জিতে ভালোই একটি উপহার দিল অ্যাঞ্জেলো ম্যাথুসরা।

এর আগে প্রথম ইনিংসে ১৮৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে প্রথম ইনিংসে ৩৭৫ রান করে ভারত। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ৩৬৭ রানে অল আউট হলে লক্ষ্য দাঁড়ায় মাত্র ১৭৬ রান। কিন্তু হেরাথের ঘূর্ণিজাদুতে মামুলি সেই লক্ষ্যটাও তাড়া করতে পারেনি সফরকারী দল।

আপনার মন্তব্য

আলোচিত