সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৫ আগস্ট, ২০১৫ ১৬:০৯

ভারতে আদি বাড়ি ঘুরে এলেন ইমরুল কায়েস

বাংলাদেশ টেস্ট দলের উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস কুষ্টিয়ার মেহেরপুরে জন্মগ্রহণ করলেও ভারতের নদিয়ার সাহেবপাড়া গ্রামে তার বাপ-দাদার ভিটে। ছোটবেলায় অনেক গল্প শুনেছেন সে গ্রামের। বেশ কয়েকবার ভারত গেলেও আগে কখনো গ্রামের বাড়িতে যাওয়া হয়নি তার। অবশেষে মিটল সে সাধ। পরিবারের মুরুব্বিদের কাছ থেকে শোনা গল্প নয়; নিজ চোখে বাস্তব চিত্রই দেখে এলেন তিনি।

‘শিকড়ের টানে ইন্ডিয়ার বাড়িতে বাংলাদেশি ওপেনার’ শিরোনামে সংবাদ এসেছে ভারতের বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকায়।

গত মঙ্গলবার মায়ের চিকিৎসার জন্য কলকাতায় যান ইমরুল কায়েস। চিকিৎসা শেষে কলকাতা থেকে বৃহস্পতিবার (১৪ আগস্ট) বিকেলে সপরিবারে সাহেবপাড়ায় যান তিনি।

ইমরুলের দাদা কায়েম বিশ্বাসের জন্ম সাহেবপাড়াতেই। পঞ্চাশের দশকে কায়েম চলে যান পূর্ব পাকিস্তানের মেহেরপুরে। ইমরুলের বাবা বানি বিশ্বাসের জন্ম অবশ্য পূর্ব পাকিস্তানে। কিন্তু ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে কায়েম বিশ্বাস সপরিবার ফিরে আসেন সাহেবপাড়ায়। বছরখানেক বাদে পরিবারটি বাংলাদেশে চলে আসেন। তবে ইমরুলের চাচা বজুল রহমান বিশ্বাস রয়ে যান সাহেবপাড়াতেই।

সাহেবপাড়াতেই থাকেন ইমরুলের কাকা বজলু রহমান বিশ্বাস। বজলু বলেন, ‘কলকাতায় এসে সাগর (ইমরুলের ডাকনাম) ফোনে বলল গ্রামে আসতে চায়’। সেইমতো বৃহস্পতিবার বাড়িতে হইচই শুরু হয়ে যায়।

বিশেষ পদ বলতে দেশি মুরগির মাংস আর শেষ পাতে রসগোল্লা। কিন্তু ইমরুল একটি রুটি, সামান্য মাংস ছাড়া আর কিছুই খাননি। রাতেও তাই। তিনটি টেস্ট সেঞ্চুরির মালিকের এত কম খাওয়া নিয়ে হতাশ স্বজনরা। তাদের কথায়- ‘অত বড় মাপের খেলোয়াড়। অথচ খাওয়ার বেলায় লবডঙ্কা!’ তবে চা খেয়েছেন খুব।

অন্যদিকে ইমরুলের আসার খবর শুনে শুক্রবার সকাল থেকেই ভিড় জমতে শুরু করে বজলু রহমানের বাড়ির সামনে। করিমপুর জামতলা নবারুণ সঙ্ঘের পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেওয়া হয়। 

রেগুলেটেড মার্কেটের মাঠে স্থানীয় তরুণ ক্রিকেটারদের সঙ্গে ব্যাট হাতে খেলতেও নেমে পড়েন বাংলাদেশের এ বাঁহাতি ওপেনার। এ সময় তাদের বেশ কিছু টিপসও দেন কায়েস। পরে করিমপুর জামতলা নবারুণ সংঘের পক্ষ থেকে ইমরুলকে সংবর্ধনা দেওয়া হয়।

ইমরুল সংবর্ধনা পাওয়ার পর ফেসবুকে একটি ছবিও পোস্ট করেন। ছবির নিচে ক্যাপশনে লেখেন-‘আমার জন্য এটা অনেক গৌরবের...সব ক্রিকেটভক্তদের ধন্যবাদ...করিমপুর...ভারত।’

ইমরুল কায়েসের গ্রামে ফেরার ঘটনাটি ফলাও করে ছেপেছে ভারতের আনন্দবাজার পত্রিকাসহ স্থানীয় বেশ কয়েকটি প্রত্রিকা।

আপনার মন্তব্য

আলোচিত