নিজস্ব প্রতিবেদক

২৯ ফেব্রুয়ারি , ২০২০ ১৫:১৯

বিরক্ত মাশরাফির প্রশ্ন, আমি কি চোর?

এই সিরিজ শুরুর আগে থেকেই আলোচনায় মাশরাফির অবসর ইস্যু। এটাই কী অধিনায়কের শেষ আন্তর্জাতিক সিরিজ- এমন প্রশ্নও উচ্চারিত হচ্ছে জোরেশোরে। অনুমেয় ভাবেই শনিবার সিলেটে সংবাদ সম্মেলনে এলে প্রশ্নই শুরু হলো এ প্রসঙ্গ দিয়ে। এরপর একই বিষয়ে আরও অন্তত পাঁচটি প্রশ্ন।

এতো প্রশ্ন সত্ত্বেও অবসরের বিষয়টি খোলাসা করলেন না মাশরাফি। বরং একই প্রসঙ্গে বারবার প্রশ্ন করায় বিরক্তও হলেন কিছুটা।

এরমধ্যে এসংক্রান্ত একটি প্রশ্নের সাথে 'আত্মসম্মান' আর 'লজ্জা' শব্দ দুটি জুড়ে দিয়েছিলেন এক সাংবাদিক। এতে স্বভাবের বিপরীতে গিয়ে কিছুটা রেগেও যান মাশরাফি। রাগতস্বরেই বলেন- 'আমি কি চোর? আমার লজ্জা লাগবে কেনো? আত্মসম্মানে লাগবে কেনো? আমি কি মাঠে চুরি করি? আমি তো দেশের জন্য খেলি। আমার লজ্জা কিসের? কতজন চুরি করছে। তাদের তো কেউ এ প্রশ্ন করে না।'

সাত মাস পরে জাতীয় দলের হয়ে ম্যাচ খেলতে যাচ্ছেন মাশরাফি। গত বিশ্বকাপের পর থেকেই সমালোচনায় বিদ্ধ হচ্ছেন। শনিবার সংবাদ সম্মেলনে এসে মেজাজ ধরে রাখতে পারলেন না ঠাণ্ডা মেজাজের এই অধিনায়ক।

বলেন, 'এত জায়গায় এত চুরি-চামারি হচ্ছে, তাদের কোনো লজ্জা নেই। উইকেট আমি না-ই পেতে পারি। আমার সমালোচনা আপনারা করবেন, সমর্থকরা করবে। লজ্জা পেতে হবে কেন? আমি কি বাংলাদেশের হয়ে খেলছি নাকি অন্য কোনো দেশের হয়ে খেলছি যে আমাকে লজ্জা পেতে হবে।'

'আমার সমালোচনা করুক, কিন্তু আত্মসম্মানবোধের প্রশ্ন আসছে কেন? আমি কী অন্য দেশের হয়ে খেলছি? তা তো না। সুতরাং এই জিনিসটার সঙ্গে আমি মোটেও একমত না।' -যোগ করেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

বিশ্বকাপে ভালো সময় যায়নি মাশরাফির। ৮ ম্যাচে মাত্র একটি উইকেট পেয়েছিলেন অভিজ্ঞ এই পেসার। এমন পারফরম্যান্সে নানা সমালোচনা হজম করতে হয়েছে তাকে। জিম্বাবুয়ের বিপক্ষে তার দলে থাকা নিয়েও তৈরি হয় ধোঁয়াশা। মাশরাফি তার লম্বা ক্যারিয়ারের এমন সময় দেখেননি বললেই চলে।

তার ওপর বিসিবি সভাপতি নাজমুল হক পাপনের একটি বক্তব্য আরও আলোচনার জন্ম দিয়েছে। এটিই মাশরাফির শেষ আন্তর্জাতিক সিরিজ- ক'দিন আগে এমন ইঙ্গিত দেন পাপন। তবে শনিবার সংবাদ সম্মেলনে এ বিষয়টি খোলাসা করেননি মাশরাফি। বরং বোর্ডের উপরই সিদ্ধান্ত ছেড়ে দেন।

বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে যায় বাংলাদেশ। ওই সফরের আগেরদিন সংবাদ সম্মেলনে অংশ নিলেও চোটের কারণে শ্রীলঙ্কা যাওয়া হয়নি মাশরাফির। সর্বশেষ ইংল্যান্ড বিশ্বকাপে ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলেছেন তিনি। সেই হিসেবে সাত মাস পরে জাতীয় দলের হয়ে ম্যাচ খেলতে যাচ্ছেন মাশরাফি।

আপনার মন্তব্য

আলোচিত