ক্রীড়া প্রতিবেদক

০১ অক্টোবর, ২০১৫ ০০:০৭

ফেসবুক থেকে পশু জবাইয়ের ছবি সরিয়ে অপপ্রচারের মুখে মুশফিক

ফেসবুকে নিজের টাইমলাইন থেকে পশু জবাইয়ের ছবি অপসারণ করে অপপ্রচারের মুখে পড়েছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম। ফেসবুকে মুশফিকের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে তাকে বয়কটের ডাক দিয়েছে ধর্মীয় উগ্রবাদী গোষ্টি।

পশু জবাইয়ের ছবি সরিয়ে মুশফিকুর রহিম মুসলমানদের হেয় ও ইসলামের বিধান কোরবানিকে 'অসভ্য ও বর্বর' কাজ বলে ইঙ্গিত করেছেন বলে অপপ্রচার চালাচ্ছে এই গোষ্টি।

বাংলাদেশ দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকে ক্ষমা চাওয়ারও আবদার করেছে তারা।

ঈদের দিন (২৫ সেপ্টেম্বর) নিজের পশু কোরবানি দেওয়ার একটি ছবি নিজের ফেসবুকে পেজে আপ করেন মুশফিক। রক্তাক্ত সেই ছবি আপ সাথে সাথেই তার সমালোচনা করে এটি সরিয়ে নেওয়ার আহ্বান জানান মুশফিক ভক্তরা।

পশু জবাই করার রক্তাত ছবি দেখলে অনেক দুর্বল হৃদয়ের মানুষ এবং শিশুরা আৎকে উঠতে পারে বলে মত দেন তারা।

এমন সমালোচনার মুখে ওইদিনই ছবিটি সরিয়ে নেন মুশফিক।

ছবি অপসারণের পর তার ব্যাখা দিয়ে আরেকটি স্ট্যাটাস দেয় হয় মুশফিকুর রহিমের ফেসবুক পেজ থেকে। ২৬ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় করা পোষ্টে মুশফিক বলেন- "অনেকেই বিভিন্ন বার্তা পাঠাচ্ছেন এই বলে যে, কেন নির্দিষ্ট একটি ছবি নামিয়ে নিয়েছি। সবার অবগতির জন্য জানাতে চাই, সেই নির্দিষ্ট পোস্ট/ ছবিটি কোন মানুষ, ধর্ম, গোত্র বা জাতিকে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে আঘাত করতে পোস্ট করা হয়নি"

দেশের ক্রিকেটের অন্যতম সেরা এই তারকা বলেন, "ভক্তদের মাঝে অনেকেই অনেক দেশ, ধর্ম ও জাতির অন্তর্ভুক্ত তাই সবার কথা বিবেচনায় এনে ছবিটি সরিয়ে দেয়া হয়েছে। আশা করছি, সব ধরনের ভুল বোঝাবোঝির অবসান হবে এবং এখানেই এ বিষয়ের আলোচনার সমাপ্তি ঘটবে। "

ফেসবুক নিয়ে ছবিটি সরিয়ে নেওয়ার এমন ব্যাখ্যা দেওয়ার পরও একটি গোষ্টি মুশফিকের বিরুদ্ধে অপপ্রচারে নামে। ইসলাম ও মুসলমানে কটাক্ষ করারও অভিযোগ তুলে তারা। ফেসবুকে অনেকেই এই অপপ্রচারে শরিক হতে দেখা যায়।

আপনার মন্তব্য

আলোচিত