Advertise

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, তাহিরপুর

১৯ মে, ২০২০ ১৮:৩৬

সুনামগঞ্জের হাওরে চলছে পোনা ও মা মাছ নিধন

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরসহ তাহিরপুর উপজেলার বিভিন্ন হাওরে পোনা ও ডিমওয়ালা তথা মা মাছ নিধন চলছেই। এলাকাবাসী বলছে, নতুন ধানের গরম ভাতের সঙ্গে কাঁচা মরিচ দিয়ে রান্না করে টাকি ও শোল মাছের পোনা খাওয়ার সংস্কৃতি হাওরাঞ্চলে দীর্ঘদিনের। তবে একসময় সীমিত আকারে থাকলেও দিন দিন বেড়ে চলেছে ডিমওয়ালা মাছ ও পোনা মাছ ধরার প্রবণতা।

১ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত পোনার ঝাঁক ও ডিমওয়ালা মাছ ধরা নিষেধ। কেউ এ আইন অমান্য করলে অর্থদণ্ড ও জেল কিংবা উভয় দণ্ড হতে পারে।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার ২৩টি হাওরের ধান কাটা ও মাড়াই শেষ। শ্রমজীবী অনেকেই সকালে ঠেলা জাল নিয়ে বিভিন্ন হাওরে মাছের পোনা ধরতে বের হয়। তা ছাড়া জেলেরাও হাওরে বিভিন্ন ধরনের জাল দিয়ে মাছ ধরে। ঠেলা জালে শোল, টাকি, কই, গজার, ঘনিয়া, লাছ মাছের পোনা ধরা পড়ে। তবে পোনার মায়ার কারণে এ সময় দম্পতি মাছও ধরা পড়ে। জেলেদের জালে ধরা পড়ছে ডিমওয়ালা রুই, ঘনিয়া, কার্পজাতীয়সহ দেশি প্রজাতির টেংরা, মিনি ও লাছ মাছ।

বিজ্ঞাপন

উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের ইন্দ্রপুর গ্রামের বাসিন্দা টাঙ্গুয়ার হাওরকেন্দ্রিক সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সদস্য অখিল তালুকদার জানান, রামসার সাইট হিসেবে অন্তর্ভুক্ত টাঙ্গুয়ার হাওরের মূল অভয়াশ্রম লেউচ্চামারা, রুপাবই, হাতিরগাতা, তেঘুনিয়া, বেরবেরিয়া ও রৌয়াতে চলছে ডিমওয়ালা মা মাছ নিধন। তিনি জানান, প্রতিদিন পাঁচ শতাধিক জেলে টাঙ্গুয়ার হাওরে এসব মাছ ধরে। এভাবে চলতে থাকলে হাওরের মাছ বিলুপ্ত হতে সময় লাগবে না।

তাহিরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা সারওয়ার আলম বলেন, ‘আমাদের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা অব্যাহত আছে মৎস্য সমৃদ্ধ তাহিরপুর উপজেলা গড়তে। আমরা পোনা মাছ ও ডিমওয়ালা মাছ নিধনে জনসচেতনতাসহ নানামুখী কার্যক্রম করার পাশাপাশি জেল-জরিমানাও করা হয়। হাওর পাড়ের বাসিন্দাসহ সবাইকেই নিজ নিজ অবস্থান থেকে পোনা ও ডিম ওয়ালা মাছ মারা থেকে বিরত থাকলেই মাছের বংশ বৃদ্ধি পাবে।’

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জী বলেন, সারাবছরই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমেও জেল-জরিমানা করার পাশাপাশি জাল, ছাই (মাছ ধরার যন্ত্র) জব্দ করে আগুনে পুড়িয়ে দেওয়া হয়। এছাড়া সম্মিলিত উদ্যোগেই নিজের স্বার্থে মাছের বংশ বৃদ্ধি করার জন্য পোনা ও মা মাছ নিধন বন্ধ হতে পারে।’

আপনার মন্তব্য

আলোচিত