Advertise

নিজস্ব প্রতিবেদক

২০ মে, ২০২০ ২২:৫৬

ভাইরাল হওয়া গানটি রণেশ ঠাকুরের নয়

সুনামগঞ্জের বাউল শিল্পী রণেশ ঠাকুরের গানঘরে অগ্নিসংযোগের ঘটনায় দেশজুড়েই ব্যাপক সমালোচনা চলছে। বিশেষত সোশ্যাল মিডিয়ায় এ ঘটনার তীব্র প্রতিবাদ হচ্ছে।

বিজ্ঞাপন

এ অবস্থায় একটি গান ফেসবুকে ভাইরাল হয়েছে। রণেশ ঠাকুরের ঘরে অগ্নিসংযোগের ঘটনা নিয়ে গাওয়া এই গান ফেসবুকারদের অনেকেই রণেশ ঠাকুরের গাওয়া গান বলে শেয়ার করছেন। তবে খোঁজ নিয়ে জানা গেছে, ভাইরাল হওয়া গানটি রণেশ ঠাকুরের নয়, মল্লিক ঐশ্বর্য নামে এক শিল্পী গানটি গেয়েছেন। বাউল শাহ আব্দুল করিমের 'মনের দুঃখ কার কাছে জানাই' গানের আলোকে এই গানটি তিনি নিজেই গানটি লিখেছেন ও সুর করেছেন। মল্লিক গানের দল জলের গানের সদস্য।

'আমার চাইর দশকের বাদ্যযন্ত্র, গানের খাতা নথিপত্র, পুড়াইয়া করেছে ছাই, মনের দুঃখ কার কাছে জানাই, ...আমার দোষ কি শুধু গান গাওয়া, না ভাটির দেশে উজান বাওয়া, কোন দোষে শাস্তি পাইলাম, একবার শুধু জানবার চাই...' -এরকম কথার গানটি মঙ্গলবার থেকে ফেসবুকে ভাইরাল হয়েছে।

এ ব্যাপারে রণেশ ঠাকুর সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ফেসবুকে ছড়িয়ে পড়া গানটি আমি শুনেছি। আমার গানঘরে অগ্নিসংযোগের ঘটনা নিয়ে গানটি লেখা হয়েছে। তবে এটি আমার গান নয়। কে গেয়েছেন আমি তাও জানি না।

খোঁজ নিয়ে জানা গেছে, জলের গান'র সদস্য মল্লিক ঐশ্বর্য গানটি গেয়েছেন। তবে মল্লিক ঐশ্বর্যের সাথে এব্যাপারে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত রোববার রাতে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে বাউল সম্রাট শাহ আবদুল করিমের শিষ্য বাউল রণেশ ঠাকুরের গানের আসর ঘর পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। এতে তার ৪০ বছরের সঙ্গীত সাধনার সব যন্ত্রপাতিসহ গানের খাতাটিও পুড়ে ছাই হয়ে গেছে। এ ঘটনায় বুধবার একজনকে আটক করেছে পুলিশ।

আপনার মন্তব্য

আলোচিত