বড়লেখা প্রতিনিধি

০৪ জুন, ২০২০ ১৭:১৩

বড়লেখায় ঝড়ে ঘর হারানো পরিবারের পাশে প্রশাসন

মুক্তিযোদ্ধার সন্তানের নতুন ঘর নির্মাণের আশ্বাস

মৌলভীবাজারের বড়লেখায় ঝড়ে বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে বসতঘর হারানো পরিবারের পাশে দাঁড়িয়েছে প্রশাসন। বুধবার (৩ জুন) দুপুরের দিকে ট্রান্সফরমারসহ বিদ্যুতের একটি খুঁটি ভেঙে পড়ে ওই বসতঘর দুমড়ে মুচড়ে যায়। এতে অল্পের জন্য রক্ষা পান বাসিন্দারা। উত্তর শাহবাজপুর ইউনিয়নের করমপুর গ্রামের মুক্তিযোদ্ধার সন্তান লয়লা বেগমের বাড়িতে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে বৃহস্পতিবার (৪ জুন) ‘বড়লেখায় ঝড়ে বিদ্যুতের খুঁটি ভেঙে দুমড়ে মুচড়ে গেল ঘর’ অল্পের জন্য রক্ষা পেলেন বাসিন্দারা- শিরোনামে সিলেটটুডেতে একটি সংবাদ প্রকাশ হয়।

এরপর দুপুর দেড়টায় ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে পরিবারটির পাশে দাঁড়ান বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান। এসময় পরিবারটির হাতে নগদ পাঁচ হাজার টাকা, ২০ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি ডাল, ২ কেজি পেঁয়াজ ও ১লিটার তুলে দেন।

স্থানীয় ও পল্লী বিদ্যুৎ কার্যালয় সূত্রে জানা গেছে, বুধবার দুপুর দেড়টার দিকে ওই এলাকায় ঝড় হয়। এসময় উত্তর শাহবাজপুর ইউনিয়নের করমপুর গ্রামে পল্লী বিদ্যুতের সিঙ্গেল ফেজের একটি লাইনের ওপর গাছ পড়ে। লাইনের ওপর গাছ পড়লে অদূরে লয়লা বেগমের বসতঘর ঘেঁষা ১০ কেভি ট্রান্সফরমারসহ খুঁটি ভেঙে ঘরের ওপর পড়ে। এতে বসতঘরটি দুমড়ে মুচড়ে যায়। এ সময় ঘরে থাকা বাসিন্দারা তাড়াহুড়ো করে বেরিয়ে আসেন। এতে অল্পের জন্য রক্ষা পান বাসিন্দারা। তবে তাড়াহুড়ো করে বের হতে গিয়ে পরিবারের দুজন সদস্য আহত হন।

খবর পেয়ে পল্লী বিদ্যুৎ সমিতির লোকজন ঘটনাস্থলে গিয়ে আশপাশ এলাকা ঝুঁকিমুক্ত করে। দুমড়ে মুচড়ে যাওয়া ওই ঘরের বাসিন্দারা পাশের ঘরে আশ্রয় নিয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করে ইউএনও মো. শামীম আল ইমরান পরিবারটির হাতে তাৎক্ষণিক নগদ টাকা ও খাদ্যসামগ্রী তুলে দেন। তাদের থাকার জন্য নতুন একটি ঘর নির্মাণ করে দেওয়ার আশ্বাসও দিয়েছেন। এসময় সমাজসেবা কর্মকর্তা সাইফুল ইসলাম, স্থানীয় ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সেলিম আহমদ খান, ইউপি সদস্য বদরুল আহমদ।

এদিকে বৃহস্পতিবার বিদ্যুৎ বিভাগের লোকজন ভেঙে পড়া খুঁটি অপসারণ করেছে। সেখানে নতুন খুঁটি ও ট্রান্সফরমার প্রতিস্থাপনের মাধ্যমে এলাকায় বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হচ্ছে।

এ বিষয়ে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির- বড়লেখা আঞ্চলিক কার্যালয়ের উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. এমাজ উদ্দিন সরদার বৃহস্পতিবার (৪ জুন) বিকেলে মুঠোফোনে বলেন, ‘বিদ্যুতের ভেঙে পড়া খুঁটি অপসারণ করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে নতুন খুঁটি পুনস্থাপন করে এলাকায় বিদ্যুৎ দেওয়ার কাজ চলছে। লাইনটি প্রায় সাত-আট বছর আগে নির্মাণ করা হয়েছিল। বিদ্যুতের খুঁটির কাছ থেকে টিলার মাটি কেটে ফেলায় খুঁটি গোরা দুর্বল ছিল। ঝড়ে খুঁটির অদূরের লাইনে গাছ পড়ে ওটাতে টান খেয়ে ভেঙে গেছে।’

ইউএনও মো. শামীম আল ইমরান বলেন, ‘মুক্তিযোদ্ধার সন্তান লায়লা বেগমের ঘর ভেঙে পড়ায় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিনের নির্দেশে ঘটনাস্থল পরিদর্শন করি। এসময় ঘর হারানো অসহায় পরিবারটিকে তাৎক্ষণিক খাদ্য সহায়তা হিসেবে ২০ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি ডাল, ২ কেজি পেঁয়াজ এবং ১ কেজি তেল এবং ৫ হাজার টাকার একটি চেক প্রদান করি। তাদের পুরো ঘর ভেঙেচুরে গেছে। নতুন করে ঘর বানানোর সামর্থ্য তাদের নেই। তাই প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নতুন একটি ঘরটি তৈরি করে দেওয়া হবে।’

আপনার মন্তব্য

আলোচিত