কুলাউড়া প্রতিনিধি

২৯ জুলাই, ২০২০ ০০:৩৭

প্রশাসনের অগোচরে আয়োজন করে করোনায় মৃত ব্যক্তির দাফন!

কুলাউড়ায় প্রশাসনের অগোচরে স্বাস্থ্যবিধি না মেনে আনুষ্ঠানিক আয়োজন করে করোনাআক্রান্ত হয়ে মারা যাওয়া আব্দুছ সবুর নামে এক ব্যাক্তির জানাজা ও দাফন সম্পন্ন করেছেন তার পরিবার। ঘটনাটি উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের মৌলভীগাঁও গ্রামের।

জানা যায়, উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের মৌলভীগাঁও গ্রামের আব্দুছ সবুর কিছুদিন পূর্বে অসুস্থ হয়ে সিলেটের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন চিকিৎসার জন্য। করোনা উপসর্গ থাকায় সেখান থেকে সিলেটের করোনা বিশেষায়িত হাসপাতাল শহীদ শামছুদ্দিন হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানে করোনা টেস্টে তার পজেটিভ রেজাল্ট আসে। মঙ্গলবার বিকেল সাড়ে তিনটায় চিকিৎসাধীন অবস্থায় আব্দুছ সবুরের মৃত্যু হয়। পরিবারের লোকজন সেখান থেকে তার লাশ গ্রামের বাড়িতে নিয়ে আসেন ও প্রশাসনসহ স্থানীয় লোকজনের কাছে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ার বিষয়টি গোপন রেখে আনুষ্ঠানিকভাবে জানাজার আয়োজন করে রাত ৯টার দিকে আব্দুছ সবুরের লাশ দাফন করেন পরিবারের লোকজন ও স্বজনরা।

ব্রাহ্মণবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রভাষক মমদুদ হোসেন বলেন, কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আমাকে বিষয়টি জানান। খবর পেয়ে আমি সেই মৃত ব্যক্তির বাড়িতে যাই। তখন পরিবারের লোকজন বিষয়টি অস্বীকার করে আমাকে বলে আব্দুছ সবুর বার্ধক্যজনিত কারণে সিলেটের একটি বেসরকারি হাসপাতালে মারা যান। পরে আমি হাসপাতালের কাগজপত্র দেখতে চাইলে আব্দুছ সবুরের পরিবারের লোকজন বলেন হাসাপাতালের ব্যবস্থাপত্র ও ছাড়পত্র কোথায় রেখেছেন সেটা খোঁজে পাচ্ছেন না।

তিনি বলেন, আমি যখন সেখানে যাই ততক্ষণে আব্দুছ সবুরের লাশের গোসল ও কাফন পরানো হয়ে গেছে। পরে উনার স্বজনদের বলি সামাজিক দুরত্ব বজায় রেখে জানাজা ও দাফন সম্পন্ন করতে।

কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হক বলেন, সিলেটের শহীদ শামছুদ্দিন হাসপাতাল থেকে আমাদের জানানো হয় সেখানে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় কুলাউড়ার একজন মারা গেছেন। খবর পেয়ে তাৎক্ষণিক ব্রাহ্মণবাজারের ইউপি চেয়ারম্যানকে বলেছি খোঁজ নিতে এবং মৃত ব্যক্তির পরিবারকে স্বাস্থ্যবিধি মেনে লাশ দাফনের ব্যবস্থা করতে। ইউপি চেয়ারম্যান খোঁজ নিয়ে জানান, পরিবারের লোক বিষয়টি কাউকে না জানিয়ে লাশের গোসলের কাজ সম্পন্ন করেছেন।

সিলেটের শহীদ শামছুদ্দিন হাসপাতালের ভারপ্রাপ্ত আরএমও জয়নমেজয় দত্ত মোবাইলে বলেন, আমাদের হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া ব্যক্তির দাফন কাজ সম্পন্নের জন্য স্বাস্থ্যবিধি মানার নির্দেশ দিয়ে ছাড়পত্র দেওয়া হয়। সেই অনুযায়ী পরিবারের লোকজন স্থানীয় স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় প্রশাসনকে অবগত করে সীমিত পরিসরে জানাজার মাধ্যমে দাফন সম্পন্ন করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত