তাহিরপুর প্রতিনিধি

২৯ জুলাই, ২০২০ ১৯:২৭

তাহিরপুরের বারেক টিলার সড়ক যেনো মরণ ফাঁধ

করোনার কারণে পর্যটন সমৃদ্ধ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় পর্যটকদের আগমন অনেকদিন বন্ধ থাকলেও বর্তমানে আবারও শুরু হয়েছে।

এ উপজেলার অন্যতম পর্যটক আকর্ষণ বারেক টিলার চারপাশে রয়েছে পাহাড়, নদী, বন, টিলায় নেই নিরাপত্তা সীমানা ও টিলায় উঠতে নামতে ও টিলার ভিতরের সড়কটি আঁকাবাঁকা ও ভাঙ্গাচুরা থাকায় দিন দিন মরন ফাঁধে পরিনত হয়েছে।

ভ্রমণ পিয়াসুরা সৌন্দর্যে মুগ্ধ হলেও ভাঙ্গাচোরা সড়কের কারণে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।

জানা যায়, জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ও উত্তর বড়দল ইউনিয়নের উত্তর সীমান্তে ভারতে মেঘালয় পাহাড় পূর্বে যাদুকাটা নদী সংলগ্ন পযটন সমৃদ্ধ টিলায় উপরে উঠতে হয় জীবনের ঝুঁকি নিয়ে। দীর্ঘ দিন এ টিলায় প্রায় দেড় কিলোমিটার সড়কের বেশিরভাগ জায়গায়ই রয়েছে বড় বড় গর্ত। নিচ থেকে উপড়ে উঠতে গেলে  টিলার মাঝে আঁকাবাঁকা সড়কের স্থানে স্থানে পাথর উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি  হওয়ায় বিভিন্ন যানবাহন চলাচল করতে গিয়ে দুর্ঘটনা শিকার হয়ে আহত হচ্ছেন পর্যটকরা।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০সালের ১০ নভেম্বরে তাহিরপুরে উপজেলায় শনির হাওর সংলগ্ন সদর ইউনিয়ন পরিষদের সামনে অনুষ্ঠিত জনসভায় টাংগুয়ার হাওর, বারেক টিলা, ট্যাকেরঘাটসহ এ অঞ্চলে পর্যটনশিল্প উন্নয়নের প্রতিশ্রুতি দেন। কিন্তু এখনও পর্যন্ত এ ব্যাপারে কোন কার্যকর প্রদক্ষেপ নেওয়া হয়নি।

টিলায় আগত সাকিব হাসান, আশরাফুল নামের দুই পর্যটক জানান, বারেক টিলার প্রাকৃতিক সৌন্দর্য আর আঁকাবাঁকা পথ অসাধারণ। পাহাড়, নদীর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যায়। টিলার ওপর দাঁড়ালে হাতছানি দেয় মেঘ-পাহাড়। কিন্তু টিলার উপরে উঠার রাস্তাটি যতটা আকর্ষণীয় তার চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। অসাবধানতার কারণে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।
 
এই এলাকার সমাজসেবক মাসুক মিয়া জানান, ভ্রমণ পিয়াসুরা বারেকটিলার সৌন্দর্যে মুগ্ধ হলেও বেহাল যোগাযোগ ব্যবস্থার কারণে সবাই অসন্তুষ্ট। বিভিন্ন যানবাহন দিয়ে টিলার উপরে উঠা-নামা করার সড়কে গর্তের সৃষ্টি হওয়ায় রাস্তাটি বর্তমানে অনেকাংশেই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের দাবী জানাই।   

বড়দল উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কাসেম বলেন, বারেক টিলার আঁকাবাঁকা রাস্তাটি পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ার বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানিয়েছি এরপরও প্রয়োজনীয় উদ্যোগ নেয় নি।

উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মোঃ রেজাউল করিম বলেন, বারেক টিলার রাস্তাটি বেহাল ও ঝুঁকিপূর্ণ এ বিষয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষে জানানোর পর সড়ক সংস্কারের জন্য অনুমোদনও হয়েছিল কিন্তু পরবর্তীতে কার্পেটিং রাস্তা করা হবে না আরসিসি করা হবে এই সিদ্ধান্তহীনতায় ঝুলে আছে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনাসিন্ধু চৌধুরী বাবুল জানান, বারেক টিলার ভাঙাচুরা সড়ক দিয়েই উত্তর শ্রীপুর ও উত্তর বড়দল ইউনিয়নের হাজার হাজার মানুষ জেলা শহরের সাথে যোগাযোগ করে থাকেন আর হাজার হাজার পর্যটক এণাকে আসেন বেড়াতে। দ্রুত সড়কটি সংস্কারের প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

আপনার মন্তব্য

আলোচিত