নিজস্ব প্রতিবেদক

০১ আগস্ট, ২০২০ ১২:১৭

নগরীতে ঈদ জামাতের পর চলছে পশু কোরবানি

মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সামর্থ্যবান মুসলমানেরা ত্যাগের মহিমায় সিলেট নগরীতে ঈদ জামাতের পর পরই শুরু করেছেন পশু কোরবানি। সিলেট নগরীতে শনিবার সকাল ৮টায় ঈদুল আযহার প্রধান জামাত অনুষ্ঠিত হয় হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে।

এর পর পরই নগরীর বিভ্ন্নি এলাকা ঘুরে দেখা গেছে পাড়া মহল্লার গলির মধ্যে, আবার কারও বাড়ির গ্যারেজে অথবা মূল সড়কের পাশে চলছে পশু কোরবানি। পশু কোরবানিতে ব্যস্ত সময় পার করছেন নগরবাসী। কেউ কেউ গরু নিয়ে অপেক্ষায় আছেন মসজিদের ইমাম-মোয়াজ্জেনের, কখন তিনি আসবেন। আবার কেউ নিজের গরু নিজেই কোরবানি করছেন।

এবছর করোনার কারণে উৎসাহ কম থাকলেও পশু কোরবানির আশে পাশে শিশুদেরও দেখা গেছে। এদিকে সিটি করপোরেশন থেকে নির্ধারিত স্থানে পশু কোরবানি করার নির্দেশনা থাকলেও নগরীর উন্মুক্তস্থানে কোরবানি করতে দেখা যায়।

এর আগে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সিলেট নগরীর বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে সিলেটের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। শনিবার  সকাল ৮টায় ঈদুল আযহার প্রধান ও প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে। জামাতে ইমামতি করেন মসজিদের খতিব ও ইমাম হাফেজ মাওলানা আসজাদ আহমদ।

বিজ্ঞাপন

একই সময় কুদরত উল্লাহ জামে মসজিদেও জামাত অনুষ্ঠিতের পাশাপাশি নগরীর বিভিন্ন মসজিদে সকালে জামাত আদায় করা হয়। এছাড়া হযরত শাহপরান (রহ.) মাজার মসজিদে সকাল ৮টায়, বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায়, গাজী বুরহান উদ্দিন (রহ.) মাজার মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

অন্যদিকে বেশ কয়েকটি স্থানে ঈদের একাধিক  জামাত অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে নগরীর বন্দরবাজারস্থ হাজী কুদরত উল্লাহ জামে মসজিদে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

ঈদ জামাত শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা ও মহামারি করোনা থেকে মুক্তি লাভের জন্য মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। ঈদের নামাজে মুসল্লিরা অশ্রুভেজা কণ্ঠে ক্ষমা চান মহান আল্লাহর কাছে। পাশাপাশি দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত