শায়েস্তাগঞ্জ প্রতিনিধি

০২ আগস্ট, ২০২০ ০৩:০৩

শায়েস্তাগঞ্জে চামড়ার বাজারে ধস

সারাদেশের ১ আগষ্ট ঈদুল আযহা উদযাপিত হয়েছে। বিগত দুই বছর ধরে কোরবানির গরুর চামড়া খুব কম দামে বিক্রি হচ্ছে। এই বছর চামড়ার দাম এতটাই কমে গেছে যে অনেকেই চামড়া মাটির নিচে পুতিয়ে ফেলছেন।

সরজমিনে ঘুরে দেখা যায়, কোরবানির গরুর চামড়া কেনার জন্য এবার ব্যাপারীদের তেমন আগ্রহ নেই। আবার অনেকেই চামড়া কিনছেন খুবই সল্প দামে, একটি গরুর চামড়া মাত্র ৫০-৮০ টাকা দামে বিক্রি হচ্ছে।  

আবার বেলা গড়িয়ে এলে ফ্রিতেও চামড়া নিচ্ছেন না চামড়া ব্যবসায়ীরা।

এ বিষয়টি নিয়ে কথা হয় শায়েস্তাগঞ্জ উপজেলার চানপুর গ্রামের চামড়া ব্যবসায়ী নুর মিয়ার সাথে তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে গাড়ির ভাড়া বেশি। আবার চামড়া দেশের বাইরে রপ্তানি করা যাচ্ছেনা, তাই চামড়ার দাম কম। চামড়ার দাম কমের পিছনে কোন সিন্ডিকেট আছে কিনা জানতে চাইলে তিনি বিষয়টি নাকোচ করেন। তিনি আরো বলেন, ভাই চামড়া অনেক রিক্স নিয়ে কিনতেছি ৮০ টাকা করে প্রতি পিচ, জানিনা কেনা দামে বিক্রি করা যাবে কিনা।

গরুর চামড়া বিক্রেতা মো, মহিউদ্দিন সোহাগ জানান, তার চামড়া কেনার জন্য কেউ আসেনি, চামড়া কি করবেন এ নিয়ে বিপাকে আছেন। সুরাবই গ্রামের শাহ আলম জানান, তিনি চামড়া মাটির নিচে পুতিয়ে ফেলছেন। আবার নাম না প্রকাশ করার শর্তে একজন জানান, চামড়া যদি একেবারেই ইমপোর্ট না করা যেত তাহলে চামড়া ব্যবসায়ীরা এত চামড়া কিনত না, এর পিছনে কোন সক্রিয় সিন্ডিকেট জড়িত থাকতে পারে, ব্যবসায়ীরা ঢাকাতে চড়া দামেই বিক্রি করবে।

'হবিগঞ্জে জাতীয় সম্পদ চামড়া, রক্ষা করবো আমরা' জাতীয় সম্পদ চামড়া রক্ষায় জেলা প্রশাসনের মনিটরিং সেল অতিরিক্ত জেলা প্রশাসককে আহবায়ক করে কমিটি গঠন করা হয়েছে।

এ বিষয়ে কথা হয় জেলা প্রশাসনের গঠনকৃত সেলের সদস্য ইসলামিক ফাউন্ডেশনের মোঃ জহিরুল ইসলাম বলেন, এ বছর করোনা ভাইরাসের প্রভাবেই চামড়ার বাজারে ধস নেমেছে, আমরা চেষ্টা করছি মানুষকে সহযোগিতা করব। আমাদের কে কল করলে আমরা চামড়ার হোল সেলারদের কাছে সাধারণ মানুষের কোরবানির গরুর  চামড়া বিক্রি করে দেয়ার চেষ্টা করছি। সরকার থেকে গরুর চামড়া বিক্রির সরকারি কোন রেট আছে কি না জিজ্ঞেস করলে তিনি বলেন, আমি এ বিষয়টি এখনো জানি না, খোঁজ নিয়ে বলতে পারব।

আপনার মন্তব্য

আলোচিত