তাহিরপুর প্রতিনিধি

০৯ আগস্ট, ২০২০ ২০:১৯

তাহিরপুরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সীমান্তে করোনা মহামারীতে আদিবাসীদের জীবন-জীবিকার সংগ্রাম প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

রোববার (৯ আগস্ট) সকাল সাড়ে ১১টায় উপজেলার বড়দল (উত্তর) ইউনিয়নের বড়গোফটিলা গারো আদিবাসী ফুটবল মাঠে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কড়ইগড়া বড়গোফ গারো আদিবাসী যুবসংঘ আয়োজিত সুনীল দাজেলের সভাপতিত্বে ও সুলভ দিব্রার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, কড়ইগড়া গ্রাম মোড়ল রমেশ সলোমার, সাবেক ট্রাইবাল চেয়ারম্যান পরিতোষ চাম্বুগং, সাবেক ট্রাইবাল সেক্রেটারি যতীন্দ্র রাকসাম, সিনটের সেক্রেটারি শঙ্কর মারাক, রবার্ট আরেং, সুধীর দিব্রা, লুলেন্দ্র দাজেল, জন রবার্ট চাম্বুগং, স্বপন দিও, টমাস মাজি, আবলুক দিও, স্লিপ চিশিম, স্বপন চিশিম, প্রজেকশন মানকিন, মাধবী দিব্রা, শিক্ষিকা দীপালী দিব্রা, নজরুল বিশ্ববিদ্যালয়ের ছাত্র অনাশীষ দিব্রা প্রমুখ।

অনুষ্ঠানে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর নেতারা ন্যায্যতা, অধিকার ও সুরক্ষা বাস্তবায়নের দাবির পাশাপাশি করোনা মহামারীতে সারাদেশে কর্মহীন আদিবাসীদের সহায়তার দাবি জানিয়ে আলোচনা সভায় বলেন, আমরা আদিবাসী। কিন্তু আমাদেরকে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী হিসেবে আখ্যায়িত করা হয়। আমরা স্বাধীন বাংলাদেশের সার্বভৌমত্ব মেনে এদেশের কৃষ্টি ও কালচার ধারণ করি। একই সঙ্গে আমাদের নিজস্ব সংস্কৃতিকেও লালন করি। কিন্তু রাষ্ট্র ও সরকার কর্তৃক আমরা নানাভাবে এখনও উপেক্ষার স্বীকার। আমাদের জীবন-জীবিকা নানামুখী সংকটে পতিত। আমাদের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সরকারি সহায়তায় নিয়ে আসার আহবান জানাই।   

আলোচনা সভা শেষে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর নৃত্যশিল্পী বর্ণালি দিব্রা, ইতিকনা দিব্রা, তিলোত্তমা দিব্রা ও রুপা দিব্রা সংগীত পরিবেশন করেন।

আপনার মন্তব্য

আলোচিত