সিলেটটুডে ডেস্ক

১২ আগস্ট, ২০২০ ১৯:৪২

জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট শিল্পকলার মাসব্যাপী কর্মসূচি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ পালন উপলক্ষে, সিলেট জেলা শিল্পকলা একাডেমি মাসব্যাপী নানাবিধ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেছে।

প্রথম কর্মসূচি হিসেবে শোক ও শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণের লক্ষ্যে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক কর্মসূচি ১লা আগস্ট থেকে শুরু হয়ে ৩১ আগস্ট পর্যন্ত চলবে। এই কার্যক্রমের অংশ হিসেবে ভার্চুয়াল পদ্ধতিতে প্রতিদিন বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গান, কবিতা আবৃত্তি, অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ থেকে পাঠ বা ৭ই মার্চের ভাষণের ভিডিও জেলা শিল্পকলা একাডেমি সিলেটের ফেসবুক পেইজে উপস্থাপন/প্রচারের মাধ্যমে জাতির পিতার প্রতি একাডেমির প্রশিক্ষণার্থীরা শ্রদ্ধা নিবেদন করছেন।

এছাড়াও আয়োজন করা হয়েছে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার। প্রতিযোগিতাটি ৩টি বিভাগে অনুষ্ঠিত হয়েছে। তন্মধ্যে ‘ক’ বিভাগ : কেজি থেকে ৩য় শ্রেণি, বিষয় : “আমার বঙ্গবন্ধু”; ‘খ’ বিভাগ : ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি, বিষয় : “আমিই মুজিব”; ‘গ’ বিভাগ : ৭ম থেকে দশম শ্রেণি, বিষয় : “বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা”।

বুধবার (১২ আগস্ট) সকাল ১১টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। এছাড়াও আগামী ১৫, ২০, ২৫ ও ৩১ আগস্ট প্রতিদিন রাত সাড়ে আটটা থেকে ভার্চুয়াল পদ্ধতিতে ‘মুক্তির মহানায়ক’ শীর্ষক আলোচনা ও বঙ্গবন্ধুকে নিবেদিত সাংস্কৃতিক অনুষ্ঠান জেলা শিল্পকলা একাডেমি সিলেটের ফেসবুক পেইজে আয়োজিত হবে।

এছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী অনলাইনভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজনের অংশ হিসেবে সিলেট জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় অত্র জেলাধীন সকল উপজেলা, মহানগর, জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা আয়োজনের কার্যক্রম চলছে। ভার্চুয়াল পদ্ধতিতে আয়োজিত সকল অনুষ্ঠানে যুক্ত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত।

 

 

আপনার মন্তব্য

আলোচিত