সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০২০ ২১:০৪

পরিবেশ বান্ধব উপায়ে পাথর আহরণের দাবিতে সংবাদ সম্মেলন

সিলেটের কোম্পানিগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর উপজেলায় পাথর কোয়েরিসমূহ খুলে দিয়ে, লাখো শ্রমিক ব্যবসায়ীর জীবন-জীবিকা রক্ষা করা আহবান জানিয়েছেন বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) নগরীর এক অভিজাত হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দরা এই আহবান জানান। সংবাদ সম্মেলনে বোমা মেশিন মুক্ত, পরিবেশ বান্ধব উপায়ে পাথর আহরণের সুযোগ করে অত্র অঞ্চলের শ্রমিক -ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করার জোর দাবি জানানো হয়।

নেতৃবৃন্দ বলেন, অত্র এলাকার শ্রমজীবী ও ব্যবসায়ী পাথর আহরণ করে যুগ যুগ ধরে জীবিকা নির্বাহ করে আসছে। সিলেটে বৃহৎ শিল্প-কারখানা না থাকার দরুন কর্মসংস্থানের বিকল্প ব্যবস্থা না থাকায় এ পাথর কোয়ারিকে অবলম্বন করে বৃহৎ জনগোষ্ঠী নির্ভরশীল। বিগত কয়েক বছর পরিবেশ বিনষ্টের কারণে স্থানীয় প্রশাসন পাথর কোয়ারিসমূহ বন্ধ করে দিয়েছে। ফলে এ পেশার সাথে সংশ্লিষ্ট লাখো মানুষের জীবনে নেমে এসেছে গভীর অনিশ্চয়তা।

নেতৃবৃন্দরা আরও বলেন, কিছু দুর্বৃত্ত প্রভাবশালীদের ছত্রছায়ায় বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনের কারণে পরিবেশের ক্ষতি ও শ্রমজীবী মানুষ পাথর আহরণ থেকে বঞ্চিত হয়। সাংবাদিকদের লেখনী ও প্রশাসনের কার্যকর ভূমিকার কারণে পাথর কোয়ারিগুলো বোমা মেশিন মুক্ত হয়। কিন্তু বোমা মেশিন বন্ধ করতে গিয়ে এলাকার পাথর কোয়েরিসমূহ বন্ধ করে দিয়েছে প্রশাসন। ফলে রোজগার বঞ্চিত লাখো জনগোষ্ঠী এ করোনাকালে চরম দুঃসহ কষ্টে দিন কাটাচ্ছেন।

এ অবস্থা উত্তরণের জন্য প্রান্তিক জনগোষ্ঠীকে বাঁচাতে পাথর আহরণের সুযোগ প্রদান অত্যন্ত জরুরী বলে মত দেন নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে বক্তব্য ও উপস্থিত ছিলেন, আবদুল জলিল, দেলওয়ার হোসেন, রফিকুল হক, ইলিয়ান উদ্দিন সেলিম, সাইফুল ইসলাম, নুরুল আমিন, সিরাজুল ইসলাম, শওকত আলী বাবলু, সাব্বির আহমদ, রফিকুল ইসলাম, আজিজ উদ্দিন, আতিক প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত