জৈন্তাপুর প্রতিনিধি

১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:১৫

জৈন্তাপুরে আদিবাসীদের জমি দখল চেষ্টার অভিযোগ

সিলেটের জৈন্তাপুরে খাসিয়া সম্প্রদায়ের পুকুর সংলগ্ন একটি জমি দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। এমন অভিযোগে থানায় সাধারণ ডায়রি করেছে স্থানীয়  খাসিয়ারা।

সিলেটের জৈন্তাপুর উপজেলার ১নং নিজপাট ইউনিয়নে ক্ষুদ্র নৃ-তাত্তিক জনগোষ্ঠীর একটি গ্রাম তোয়াসী হাটি। এই গ্রামের পাশে রয়েছে পুরনো দিনের একটি পুকুর। পুকুর পাড়ের এক খন্ড জমি নিয়ে দীর্ঘ দিন থেকে উপজেলার বাইরাখেল গ্রামের আব্দুস সামাদ, উজানী নগর গ্রামের আলাউদ্দিন এবং লক্ষীপ্রসাদ গ্রামের আব্দুর রবদের সাথে বিরোধ চলছিল। সেটা নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও ১৭ পরগনার মুরব্বিগণের মাধ্যমে একাধিকবার সালিশ বৈঠক অনুষ্ঠিত হয়। সর্ব শেষ ২০১৪ সালে একটি সালিশ বৈঠকে জরিপের মাধ্যমে বিরোধপূর্ণ জমির সীমানা নির্ধারণ করেন। উভয় পক্ষের সম্মতিতে লিখিতভাবে আপোষনামা করা হয়। এর পর উভয় পক্ষই সালিশ বৈঠকের সিদ্ধান্ত মেনে চলছিল।

খাসিয়া সেবা সংঘের সভাপতি বিশ্বজিৎ সুমের অভিযোগ করেন সম্প্রতি আব্দুস সামাদ, আলাউদ্দিন এবং আব্দুর রব এই পুকুর পারের জায়গা দখলের চেষ্টা চালাচ্ছেন। খাসিয়া সম্প্রদায়ের লোকদের বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন। ৫ সেপ্টেম্বর রাত ১২টায় তারা বিভিন্ন এলাকা থেকে ভাড়া করে অর্ধশতাধিক লোকজন নিয়ে পুকুর পাড়ের জমি দখলের প্রস্তুতি নেন। খাসিয়া সম্প্রদায়ের লোকজন খবর পেয়ে জৈন্তাপুর মডেল থানায় সংবাদ দিলে জৈন্তাপুর মডেল থানার উপ-পুলিশ পরিদর্শক তপন কুমার দাস ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি এবং স্থানীয় ইউপি সদস্য হুমায়ুন কবির খান বিভিন্ন এলাকা থেকে আসা জমি দখলের চেষ্টাকারীদের তাড়িয়ে দেন।

এই ঘটনার পর উপজেলার খাসিয়া সম্প্রদায়ের মধ্যে আতংক বিরাজ করছে। পরবর্তীতে তারা জান-মালের নিরাপত্তা চেয়ে জৈন্তাপুর মডেল থানায় ৮ সেপ্টেম্বর একটি সাধারণ ডায়রী করেন।

আপনার মন্তব্য

আলোচিত