কুলাউড়া প্রতিনিধি

১০ সেপ্টেম্বর, ২০২০ ১৮:১১

কুলাউড়ায় প্রবাসীদের উদ্যোগে নির্মিত হচ্ছে অত্যাধুনিক ‘লাশ সংরক্ষণাগার’

ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত কুলাউড়া প্রবাসীদের উদ্যোগে এবং অর্থায়নে স্থাপিত হচ্ছে অত্যাধুনিক ‘লাশ সংরক্ষণাগার’ (হিমাগার)। পৌরশহরের উত্তরবাজারের আহমদাবাদ এলাকায় আহমদাবাদ দারুসুন্নাহ মাদরাসা ও এতিমখানায় এই ‘লাশ সংরক্ষণাগার’ কক্ষ স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

জানা যায়, প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজারের কুলাউড়ায় বিশ্বের বিভিন্ন দেশে থাকা অনেক প্রবাসীদের পরিবারের কেউ বা কোন স্বজন মারা গেলে ভিসা কিংবা প্লেনের টিকেট জটিলতার কারণে মৃত স্বজনকে শেষ বারে মতো দেখতে ও জানাজা এবং দাফনের জন্য দেশে আসতে বিলম্ব হয় প্রবাসীদের। কুলাউড়া কিংবা জেলায় কোন ‘লাশ সংরক্ষণাগার’ না থাকায় সিলেটে বেসরকারি হাসপাতালের হিমাগারে মরদেহ রাখতে হয়। যা অত্যন্ত ব্যায়বহুল ও কষ্টসাধ্য। এজন্য অনেক প্রবাসী তার প্রিয় মানুষটিকে নিজ হাতে দাফন ও শেষ দেখাও দেখতে পারেন না। এছাড়াও প্রাকৃতিক দূর্যোগ কিংবা অন্যান্য কারণে দাফন করতে বিলম্ব হলে লাশ সংরক্ষণাগারের অভাবে মৃত ব্যক্তির স্বজনদের পড়তে হয় বিড়ম্বনায়।

এ অবস্থায় কুলাউড়া প্রবাসীদের সহযোগিতায় শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক ‘লাশ সংরক্ষণাগার’ স্থাপনে সার্বিক সিদ্ধান্ত গ্রহণে সম্প্রতি নিউইয়র্কের কুইন্সে কমিউনিটি নেতা মো. তজম্মুল আলীর বাসভবনে এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন বিশিষ্ট কমিউনিটি লিডার লুৎফুর রহমান চৌধুরী হেলাল, মো. তজম্মুল আলী, বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল (অব.) শফি আহমদ, এনামুল ইসলাম, শাহেদ দেলোয়ার চৌধুরী, রাশেদুল মান্নান চৌধুরী হেশাম, কুলাউড়া এসোসিয়েশন ইউএসহ ইনকের সভাপতি আশরাফ আহমেদ (ইকবাল), জাবেদ খসরু, ময়নুর রহমান সুয়েব, জাবেদ আহমদ, আলাউদ্দিন আহমদ, আলতাফ আহমদ প্রমুখ।

করোনা সংক্রমণ রোধে বৃহৎ সভা ও জমায়াতে নিষেধারোপ থাকায় এবং যানবাহনের যাতায়াতে সীমাবদ্ধতা থাকায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে সভায় উপস্থিত হতে পারেন নি। এজন্য অডিও ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন প্রবাসী কমিউনিটি নেতা আব্দুল জলিল, আব্দুল কাইয়ূম, আব্দুল হক, আবুল কালাম, আব্দুস সালাম, ডাঃ মুজিব, ডাঃ মুকিত, সিরাজ উদ্দিন সোহাগ, মঈন আহমদ, জিতু আহমদ, তানউয়ুর শামীম লোবান, লিটন আহমদ, মুকিত চৌধুরী, মোশাহিদ জে রাশেদ, জিতু আহমদ, শাহীন আহমদ, কুলাউড়া এসোসিয়েশন ইউএসএ ইনকের এনায়েত হোসেন জালাল , মিডিয়া ব্যাক্তিত্ব সৈয়দ খসরু, সাবেক অধ্যক্ষ জনাব আব্দুল গনি । তাঁরা সকলেই সভায় বিষয়টি বাস্তবায়নে নেওয়া সিদ্ধন্তের প্রতি সমর্থন জানিয়েছেন।

সভায় সবার সিদ্ধান্তক্রমে ‘লাশ সংরক্ষণাগার’ স্থাপন প্রকল্প বাস্তবায়নে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে প্রবাসী কমিউনিটি নেতা ও রাজনীতিবিদ লুৎফুর রহমান চৌধুরী হেলালকে আহ্বায়ক ও অন্যান্যদের সদস্য করে আহ্বায়ক কমিটি গঠন করে। এছাড়াও নিউইয়র্ক প্রবাসী কমিউনিটি নেতা এনামুল ইসলামকে প্রকল্প বাস্তবায়নের জন্য সমন্বয়ক করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে কুলাউড়া প্রবাসীরা স্বেচ্ছ্বায় আর্থিক সহযোগিতা পাঠাতে পারেন সেজন্য এনামুল ইসলাম ও আহমদাবাদ মাদরাসার অধ্যক্ষ হাফিজ মাওলানা ইমরান আহমদসহ মোট তিনজনের সমন্বয় করে একটি ব্যাংকে জয়েন্ট একাউন্ট খোলা হবে। প্রকল্প বাস্তবায়ন কমিটির সকল উদ্যাক্তারা সারা বিশ্বে থাকা কুলাউড়া প্রবাসীদের সাথে পর্যায়ক্রমে যোগাযোগ ও সহযোগিতার জন্য কাজ করে যাবেন এবং ‘লাশ সংরক্ষণাগার’ কক্ষের পরচালনা ও বৈদ্যুতিক বিলসহ অন্যান্য ব্যয়ভার বহনের পরিকল্পনা নেওয়া হয় সভায়।

আপনার মন্তব্য

আলোচিত