মিনহাজ উদ্দিন, গোয়াইনঘাট

২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৯:০১

একবছরে আর কয়দফা বন্যায় ভাসবে গোয়াইনঘাট?

টানা বৃষ্টি আর ঢলে আবারও বন্ধ সড়ক যোগাযোগ, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

টানা বৃষ্টি আর ঢলে বাড়ছে সিলেটের গোয়াইনঘাটের বিভিন্ন নদ-নদীর পানি। ঢল আর বৃষ্টিপাতের কারণে শুক্রবার ভোর রাত থেকে পিয়াইন, সারী, গোয়াইন নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে প্লাবিত হয়ে পড়েছে গোয়াইনঘাটের নিম্নাঞ্চলের ফসলের মাঠসহ ঘরবাড়ি। চলতি বছর এনিয়ে ৬ষ্ট বারের মতো বন্যা দেখা দিয়েছে এলাকায়।

উপজেলার প্রায় সবকটি ইউনিয়নের নিম্নাঞ্চলের পাশাপাশি নিচু এলাকার ঘর বাড়িতে ঢুকছে পানি। বন্ধ রয়েছে সারী-গোয়াইন, গোয়াইনঘাট-রাধানগর-জাফলং সড়কের যান চলাচল। অপরদিকে বিভিন্ন স্থানে সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় সালুটিকর গোয়াইনঘাট সড়কের যোগাযোগও প্রায় বিচ্ছিন্ন হওয়ার উপক্রম হয়েছে। এসব সড়কের বিভিন্ন স্থানে আবারো নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। আগের কয়েকদফা বন্যায়ও এসব সড়কের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

বিজ্ঞাপন



গতদ তিন দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে উপজেলার সিংসহভাগ আমন ধান, আর শীতকালীন আগাম সবজির মাঠ। উপজেলায় রোপিত ১৫ হাজার ১শত ৭০ হেক্টর আমন ধান সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে। আগামী দু-চার দিনের ভেতরে যদি বানের পানি সরে না যায় তবে তলিয়ে যাওয়া এসব ফসল বাঁচানো প্রায় অসম্ভব হয়ে পড়বে বলে শংকা কৃষি বিভাগের।

শুক্রবার দুপুর আড়াইটায় গোয়াইনঘাটের উপজেলা কৃষি অফিসার মোঃ সুলতান আলী জানান, গোয়াইনঘাটের বিভিন্ন স্থান হতে রোপা আম ধানের নিমজ্জিত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এখন পর্যন্ত প্রাপ্ত খবরে যা জানা গেছে, তাতে ধারনা করা হচ্ছে ৩ হাজার হেক্টর ফসল ও শীতকালীন আগাম সবজিক্ষেত তলিয়ে গেছে।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুস সাকিব জানান, এ পর্যন্ত গোয়াইনঘাটে ৯ হাজার মানুষ পানিবন্ধি হওয়ার পাশাপাশি উপজেলা সদরের সাথে যোগাযোগ রক্ষাকারী সড়কটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্যায় প্লাবিত এলাকার জনসাধারণের জন্য জরুরী ত্রান চেয়েছি। বরাদ্ধ পাওয়ার সাথে সাথে বন্যার্থদের মধ্যে তা বন্টন করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত