তাহিরপুর প্রতিনিধি

১৪ অক্টোবর, ২০২০ ১৬:৫৬

তাহিরপুরে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য আকাশছোঁয়া

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় বেড়েই চলেছে সবজির দাম। বাজারের বেশির ভাগ সবজির দামই একশ টাকার কাছাকাছি। এতে করে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

উপজেলার বাজার সরজমিনে ঘুরে এবং ক্রেতা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান বাজারে সবজিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য আকাশছোঁয়া। ক্ষোভ প্রকাশ করেছে উপজেলার সচেতন মহল।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক সবজিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য আকাশছোঁয়া হওয়ার তুমুল বিদ্রূপ মন্তব্য করে ক্ষোভ ঝাড়ছেন অনেকেই।

উপজেলার ৭টি ইউনিয়নের বিভিন্ন হাট বাজারে কাঁচামালের মূল্য সপ্তাহের ব্যবধানে ২০-২৫ টাকা বেড়েছে। কাঁচামরিচ প্রতি কেজি ২৫০-২৮০ টাকা দামে বিক্রি হচ্ছে। ডায়মন্ড আলু ৪৫-৫০ টাকা, করলা ৮০-১০০ টাকা, পেঁয়াজ ৯০-১০০, কাকরুল ৫০-৬০ টাকা দামে বিক্রি হচ্ছে। এছাড়া সিম ১৩০-১৪০, পেঁপে প্রতি কেজি ৪০-৫০ টাকা, দেশী টমেটো ৯০-১০০ টাকা, বিদেশী টমেটো ১২০-১৩০ টাকা, মূলা ৬০-৭০ টাকা, দেশী আলু ৫৫-৬০ টাকা দামে বিক্রি হচ্ছে। আর ঝিঙা ৭০ টাকা, ঢেঁড়স ৭০-৮০ টাকা, গাজর ১০০ টাকা, বরবটি ১০০ টাকা, বেগুন ৮০ টাকা, পটল ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বাজারে আসা ক্রেতা শফিক মিয়া জানান, করোনা প্রাদুর্ভাবকালে যখন দূরপাল্লার পরিবহনগুলো বন্ধ ছিল তখন সবজির মূল্য ছিল নিম্নআয়ের মানুষের নাগালের মধ্যে। এখন দূরপাল্লার পরিবহনগুলো সচল হওয়ার কারণে এলাকার সবজি বিভিন্ন পাইকারি বাজারে চলে যাচ্ছে। তাই সবজির বাজার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

বাদাঘাট বাজারের সবজি বিক্রেতা হোসেন মিয়া বলেন, সবজির দাম কয়েক সপ্তাহ ধরেই বাড়তি চলছে। বন্যার কারণে সব ধরনের সবজি কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। এখন সবজিও পাওয়া যায় খুবই কম। কিন্তু চাহিদা বেশি।

তাহিরপুর বাজারের কাঁচামাল খুচরা বিক্রেতা শাহেন আলী জানান, দেশের সবজি উৎপাদনের স্থানে বন্যায় সবজি বাগান তলিয়ে যাওয়ার কারণে বাজারে সবজির আমদানি কম। যে কারণে প্রতিদিন সবজির দাম বৃদ্ধি পাচ্ছে। আমদানি বৃদ্ধি পেলে বাজার নিয়ন্ত্রণে চলে আসবে।

এ বিষয়ে তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৈয়দ আমজাদ হোসেন জানান, কোনভাবেই ক্রেতাদের কাছ থেকে নিয়মের বাইরে অতিরিক্ত মূল্য না নেওয়া যাবে না। যদি কোন বিক্রেতা অতিরিক্ত মূল্য রাখেন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।

আপনার মন্তব্য

আলোচিত