নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি, ২০২১ ২২:২৬

করোনার কারণে রপ্তানি বাণিজ্য স্থবির হয়ে পড়েছে

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র রপ্তানি সাব কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকাল পৌনে ৪টায় চেম্বারের বোর্ড রুমে এ সভায় সভাপতিত্ব করেন রপ্তানি সাব কমিটির আহবায়ক মো. হিজকিল গুলজার।

তিনি বলেন, দীর্ঘ প্রায় ১০ বছর পর সিলেট-লন্ডন/ম্যানচেস্টার রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু হয়েছে। এ সুযোগ সিলেটের রপ্তানিকারকদের কাজে লাগাতে হবে। বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতির কারণে রপ্তানি বাণিজ্য স্থবির হয়ে পড়েছে। তবে এ পরিস্থিতি কাটিয়ে উঠার সাথে সাথে রপ্তানি বাণিজ্য আবার পূর্বের অবস্থায় ফিরে যাবে বলে আমরা আশাবাদী।

হিজকিল গুলজার সিলেট থেকে রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে রপ্তানিকারকদের জন্য একটি ওয়্যার হাউজ নির্মাণ, উন্নতমানের প্যাকিজিং ইন্ডাস্ট্রি স্থাপন, রপ্তানি প্রক্রিয়া সহজীকরণ এবং ভারতের সেভেন সিস্টার্সে বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের ব্যাপারে গুরুত্বারোপ করেন।

সেভেন সিস্টার্স হচ্ছে ভারতের সাতটি অঙ্গরাজ্য। এগুলো হচ্ছে মেঘালয়, আসাম, অরুণাচল, মণিপুর, ত্রিপুরা, মিজোরাম ও নাগাল্যন্ড। এ সাতটি অঙ্গরাজ্য বাংলাদেশ সীমান্তঘেঁষা। এগুলোর সাথে বাংলাদেশের, বিশেষ করে সিলেট অঞ্চল থেকে পণ্য রফতানির দারুণ সুযোগ রয়েছে।

সভায় সিলেট চেম্বার অব কমাার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, রপ্তানি খাত বাংলাদেশের অর্থনীতির অত্যন্ত গুরুত্বপূর্ণ খাত। রপ্তানি খাতের বিকাশের মাধ্যমে আমাদেরকে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করতে হবে। তিনি সিলেটের রপ্তানি খাতের বিকাশ ও রপ্তানি ক্ষেত্রে বিরাজমান সমস্যাবলী নিরসনে সিলেট চেম্বারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভায় আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ-সভাপতি তাহমিন আহমদ, রপ্তানি সাব কমিটির যুগ্ম আহবায়ক মঞ্জুর আহমদ, সদস্য মাহি উদ্দিন আহমদ সেলিম, মোহাম্মদ ইশরাকুল হোসেন শামীম, মো. মোস্তাফিজুর রহমান, মো. হেলাল উদ্দিন, মো. অলিউর রহমান সাজন, শান্ত দেব, মো. নওয়াব খান, মো. আবুল কালাম, নজরুল ইসলাম, আশীষ রয়, সিরাজুল ইসলাম, মোস্তফা মিয়া, প্রফুল্ল রঞ্জন দাস প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত