নিজস্ব প্রতিবেদক

০৩ নভেম্বর, ২০১৫ ১০:৫৭

লেখক-প্রকাশক হত্যা ও হত্যাচেষ্টার প্রতিবাদে সিলেটে শান্তিপূর্ণভাবে হরতাল পালিত

দেশে একের পর এক মুক্তচিন্তার লেখক, ব্লগার ও প্রকাশকদের হত্যা ও হামলার প্রতিবাদে এবং দায়ি উগ্র ধর্মীয় গোষ্ঠীর সদস্যদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ডাকা অর্ধদিবস হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে।

সারা দেশের ন্যায় সিলেটেও সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতাল পালিত হয়

হরতাল উপলক্ষে সিলেট গণজাগরণ মঞ্চ কর্মীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে অবস্থান নেওয়ার পাশাপাশি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার জড়ো হয়, মিছিল করে। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। 

সিলেটের যান চলাচল স্বাভাবিক ছিল, তবে দোকানপাট অধিকাংশই খোলেনি। বেশিরভাগ ব্যাংকেরই মূল দরজা বন্ধ রেখে লেনদেন চলেছে, তবে গ্রাহক উপস্থিতি খুবই কম।

হরতালে সমর্থন জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্টী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ অন্যান্য বামপন্থী সংগঠনসমূহ।

উল্লেখ্য, নৃশংস জোড়া হামলা চালিয়ে রাজধানীতে শনিবার (৩১ অক্টোবর) জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফিন দীপনকে এবং শুদ্ধস্বরের প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, রণদীপম বসু ও তারেক রহিমকে কুপিয়ে গুরুতর আহত করে দুর্বৃত্তরা।

হামলায় আহতরা এজন্যে জঙ্গি মৌলবাদীদের দায়ি করেছেন এবং আনসার আল ইসলাম নামের এক জঙ্গি সংগঠন এর দায় স্বীকার করেছে।

বেলা আড়াইটার দিকে লালমাটিয়ায় প্রকাশনা প্রতিষ্ঠান শুদ্ধস্বরের কার্যালয়ে হামলা চালানো হয়। সেখান থেকে প্রতিষ্ঠানটির কর্ণধার আহমেদুর রশীদ টুটুলসহ তিনজনকে হাসপাতালে নিয়ে যখন চিকিৎসা চলছিল, তখন জানা যায় শাহবাগে আজিজ কো-অপারেটিভ সুপার মার্কেটে আরেক প্রকাশনা প্রতিষ্ঠান জাগৃতির কার্যালয়ের ভেতরে রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন প্রতিষ্ঠানের কর্ণধার ফয়সাল আরেফিন দীপন।

দুটি ক্ষেত্রেই হামলার পর কার্যালয়ের দরজায় তালা ঝুলিয়ে দিয়ে যায় জঙ্গি মৌলবাদীরা।

আপনার মন্তব্য

আলোচিত