কমলগঞ্জ প্রতিনিধি

২৮ জানুয়ারি, ২০২১ ১৮:৫৫

শুক্রবার কমলগঞ্জে ১৭ দেশের রানারদের ‌‘আল্ট্রা ট্রেইল ম্যারাথন’

শুক্রবার (২৯ জানুয়ারি) থেকে মৌলভীবাজারের কমলগঞ্জে অনুষ্ঠিত হচ্ছে ‘আল্ট্রা ট্রেইল ম্যারাথন’। বিটিআরএ (বাংলাদেশ ট্রেইল রানিং অ্যাসোসিয়েশন) এর সদস্য শমশেরনগর রানার্স কমিউনিটি’র (এসএনআরসি) এর আয়োজন করছে। এতে অংশ নিচ্ছেন ১৭ দেশের ৭ শতাধিক রানার।

বাংলাদেশে প্রথমবারের মতো ‘আল্ট্রা ট্রেইল ম্যারাথন-২০২১’ অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে কমলগঞ্জের শমশেরনগর চা বাগানের ফুটবল মাঠ বর্ণিল সাজে সাজানো হয়েছে। এরমধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ম্যারাথনকে কেন্দ্র করে ওই এলাকায় বিরাজ করছে সাজসাজ রব।

শমশেরনগর ‘আল্ট্রা ট্রেইল ম্যারাথন’ কমিটির সদস্য সচিব নবিল শমশেরী জানান, শুক্রবার (২৯ জানুয়ারি) মোট ৩টি ধাপে যথাক্রমে ১০ কি.মি, ২১ দশমিক ১ কিলোমিটার ও ৫০ কিলোমিটার দূরত্বের প্রথম ম্যারাথন অনুষ্ঠিত হবে। ভোর ৫টায় অংশ গ্রহণকারী রানাররা শমশেরনগর চা বাগান ফুটবল মাঠে এসে রিপোর্ট করবেন। ভোর সাড়ে ৫টায় প্রথমে শুরু হবে ৫০ কিলোমিটার দূরত্বের রানিং। ভোর ৬টায় শুরু হবে ২১ দশমিক ১ কিলোমিটার দূরত্বের রানিং। ভোর সাড়ে ৬টায় সব শেষে শুরু হবে ১০ কিলোমিটার দূরত্বের রানিং। রানাররা ট্রেইল রান করে আবার শমশেরনগর চা বাগান মাঠে শেষ করবে। বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

আয়োজকদের সূত্র জানায়, প্রথমবারের মত অনুষ্ঠিত ট্রেইল ম্যারাথনে ভারত, শ্রীলঙ্কা, ভুটান, জার্মানীসহ ১৭টি দেশের ৩০ জনসহ ৭ বাংলাদেশের নারী-পুরুষ সমন্বয়ে ৭ শতাধিক রানার ইতিমধ্যেই নিবন্ধন সম্পন্ন করেছেন। বাংলাদেশের পতাকা বহনকারী যারা ইতোমধ্যে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন এমন বেশ কয়েকজন রানারও এ ‘আল্ট্রা ট্রেইল ম্যারাথনে’ অংশ নিচ্ছেন। দেশী-বিদেশী রানারদের অংশ গ্রহণে অনুষ্ঠিতব্য ‘আল্ট্রা ট্রেইল ম্যারাথনে’ অংশ গ্রহণকারীদের নিরাপত্তা, স্বাস্থ্য সেবা দেখাশুনা সার্বিক বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

স্থানীয় এলাকাবাসী, স্থানীয় প্রশাসন, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এ ম্যারাথন অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যেই অংশগ্রহণকারী রানাররা স্থানীয় রিসোর্ট, গেষ্ট হাউজ সমূহ ও শ্রীমঙ্গলের অনেকগুলো রিসোর্ট ও গেষ্ট হাউজে এসে অবস্থান নিয়েছেন। চা বাগান ও পাহাড় বেষ্টিত এলাকায় অনুষ্ঠিত এ আয়োজনের মাধ্যমে শমশেরনগরের ইতিহাস, ঐতিহ্য ও দর্শনীয় স্থান বাংলাদেশ তথা বিশ্বের মাঝে তুলে ধরা তাদের লক্ষ্য।

আপনার মন্তব্য

আলোচিত