শ্রীমঙ্গল প্রতিনিধি

০২ মার্চ, ২০২১ ১৬:০৭

শ্রীমঙ্গলে টিলা কেটে রিসোর্ট

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে টিলা কেটে রিসোর্ট তৈরি করার অভিযোগ উঠেছে তাওসী গার্ডেন নামে একটি রিসোর্টের বিরুদ্ধে। উপজেলার রাধানগর এলাকায় এই টিলা কাটার অভিযোগটি উঠেছে।

এদিকে ঝুঁকিপূর্ণভাবে টিলা কাটার ফলে টিলা ধসের আশঙ্কা করছেন স্থানীয়রা। আর বার বার টিলা কেটে রিসোর্ট তৈরীর কারণে পরিবেশে বিরূপ প্রভাব হবে বলে মনে করছেন পরিবেশবাদীরা।

মঙ্গলবার (২ মার্চ) সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকজন শ্রমিক সেই টিলা কেটে সমান করছেন। টিলাটির নিচের অংশ এমনভাবে কাটা হয়েছে যে, বৃষ্টি হলে উপর থেকে টিলাটি ধসে পড়বে। টিলার কাটা অংশে আলগাভাবে ঘাস লাগানো হয়েছে যেন কাটা অংশ বুঝা না যায়।

 

এই জায়গার মালিক সুভাষ পাল বলেন, টিলাটি আগেই কাটা ছিলো। এখন আমরা সামান্য জায়গা কেটে সমান করেছি। এখানে রিসোর্ট এর কয়েকটি ঘর হবে এবং একটি সুইমিংপুল তৈরি হবে। আমরা টিলার বেশি জায়গা কাটিনি। যে জায়গা কাটা হয়েছে সেখানে ঘাস লাগানো হবে।

রিসোর্টের সত্ত্বাধিকারী পরিচয়দানকারী নুরুল ইসলাম চৌধুরী বলেন, পর্যটকদের জন্য আমরা এই রিসোর্টটি তৈরি করতেছি। এখানে আমরা কোন টিলা কাটিনি।

পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান সালাউদ্দিন আহমেদ বলেন, আমরা বিভিন্ন সংগঠনগুলো বার বার অভিযোগ দেই কিন্তু প্রশাসন লোক দেখানো অভিযান ছাড়া  কিছুই করে না। যেহেতু পাহাড় বা টিলা কাটা অপরাধ, আমরা চাইবো প্রশাসন এসব বিষয়ে গুরুত্ব দিয়ে দেখে অভিযান করবে।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম বলেন, পাহাড় বা টিলা কাটা আইনত দণ্ডনীয় অপরাধ। আমি শীঘ্রই বিষয়টি দেখছি। সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত