নিজস্ব প্রতিবেদক

০২ মার্চ, ২০২১ ১৬:১৮

শ্রুতি সম্মাননা পাচ্ছেন গবেষক সালা উদ্দিন

এ বছর শ্রুতি সম্মাননা ১৪২৬ বাংলা প্রদান করা হবে বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী এবং গবেষক সালাউদ্দিন আহমেদকে।

১৯৬০ সালের ২৩ মে জন্ম নেয়া এই গবেষক ৪০ বছর ধরে উচ্চাঙ্গ সঙ্গীত ও নজরুল সঙ্গীতের চর্চা করে আসছেন। আছে বিভিন্ন মাধ্যমে পরিবেশনা ও প্রশিক্ষণ দানের অভিজ্ঞতা। তিনি বেতার ও টেলিভিশনের বিশেষ শ্রেণীভুক্ত উচ্চাঙ্গ সঙ্গীত ও নজরুল সঙ্গীতশিল্পী ও সুরকার, সঙ্গীত পরিচালক। দেশের শীর্ষস্থানীয় সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে দীর্ঘদিন কাজ করে আসছেন। তার পিতা মানিক উদ্দিন আহমেদ, মাতা হাদেসা খাতুন।

১৯৭৪ সালে পিতার কাছে হাতেখড়ি। তারপর শ্রী নির্মলেন্দু বিশ্বাসের কাছে শিক্ষা গ্রহণ, অতঃপর ভারতের প্রখ্যাত উচ্চাঙ্গ সঙ্গীতগুণী উস্তাদ এ. দাউদ সাহেবের কাছে ১৯৭৮ সাল থেকে তালিম গ্রহণ, সেই সাথে ১৯৮৫ সাল থেকে কলকাতার প্রখ্যাত নজরুল সঙ্গীতগুরু পণ্ডিত সুকুমার মিত্র মহাশয়ের কাছে নজরুল সঙ্গীত, ভজন, ঠুমরী ও গজলের তালিম গ্রহণ।

১৯৮৯ সাল থেকে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারে নজরুল সঙ্গীত ও উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশন করে আসছেন, বর্তমানে বিশেষ শ্রেণীভুক্ত শিল্পী। সেই সাথে ২০০৪ সাল থেকে সুরকার ও সঙ্গীত পরিচালক হিসেবে তালিকাভুক্ত। ১৯৮৫ সাল থেকে দেশ ও দেশের বাইরে সঙ্গীত পরিবেশন ও প্রশিক্ষণ দিয়ে আসছেন। বর্তমানে নজরুল ইন্সটিটিউটে নিয়মিত নজরুল সঙ্গীতের প্রশিক্ষণ দিচ্ছেন, সেই সাথে নজরুল ইন্সটিটিউটের উদ্যোগে দেশের সমস্ত জেলাতে নজরুল সম্মেলন ও কর্মশালা আয়োজনে সঙ্গীত পরিবেশন ও প্রশিক্ষণ দিয়ে আসছেন।

আনসার ও ভিডিপি হেডকোয়ার্টারের সাংস্কৃতিক দলের সঙ্গীত প্রশিক্ষক হিসেবে নিয়োজিত আছেন। তাছাড়া জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন নজরুল সঙ্গীত শিক্ষক হিসেবে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদান করেছেন। এছাড়া জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে বহিরাগত শিক্ষক হিসেবে প্রশ্নপত্র তৈরি, খাতা দেখা ও ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করে আসছেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের খণ্ডকালীন শিক্ষক হিসেবেও কর্মরত আছেন।

১৯৯০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত নজরুল একাডেমী ও বুলবুল ললিতকলা একাডেমীতে নজরুল সঙ্গীতের সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। একই সাথে জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের সিলেবাস কমিটির সম্মানিত সদস্য হিসেবে কাজ করেছেন এবং অষ্টম শ্রেণীর নজরুল সঙ্গীত বিষয়ক পুস্তকটি তার রচনা। দেশের সরকারী ছাড়াও প্রায় সমস্ত বেসরকারি টিভি চ্যানেল ও ভারতবর্ষের তারা টিভি, আকাশ আট ও সরকারী দূরদর্শনে নিয়মিত তার অনুষ্ঠান প্রচারিত হয়। বাংলাদেশে প্রতিষ্ঠিত ও নবীন কুশলী অনেক শিল্পীই তার ছাত্রছাত্রী।

নজরুলসঙ্গীতে তার নিজস্ব বিশেষ গায়কী ও দক্ষতা সারা পৃথিবীর নজরুলপ্রেমী মানুষের কাছে প্রিয়। নজরুল সঙ্গীত পরিবেশন, প্রশিক্ষণের সাথে সাথে নজরুল ইন্সটিটিউটের উদ্যোগে প্রমিত স্বরলিপিকরণ কার্যক্রমে সক্রিয় ভূমিকা রাখছেন। পশ্চিমবঙ্গের নজরুলের জন্মস্থান চুরুলিয়া ও ত্রিপুরা রাজ্যের আগরতলায় নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে নজরুল সঙ্গীত পরিবেশন করছেন।

“জাগাও প্রাণে সুর, চিত্ত উঠুক গেয়ে” এই স্লোগান নিয়ে ২০০৭ সাল থেকে ‘তালিম’ নামে সঙ্গীত শিক্ষা ও চর্চা সংগঠন গড়ে উঠেছে তার পরিচালনায়। কণ্ঠসঙ্গীত প্রসারে নিবেদিত এই প্রতিষ্ঠানে তার পরিচালনায় তার অসংখ্য ছাত্রছাত্রী নিয়মিত নজরুল সঙ্গীত বিষয়ক শ্রোতার আসরে বিভিন্ন মঞ্চে সঙ্গীত পরিবেশন করে আসছে।  

বাংলাদেশ বেতারে নিয়মিত প্রচারিত জনপ্রিয় নজরুল সঙ্গীতের আলাপচারিতামূলক বিশেষ একক অনুষ্ঠান ‘দোলনচাঁপা’ তিনি গবেষণা ও উপস্থাপনা করে থাকেন। অনুষ্ঠানটি বাংলাদেশসহ ভারতবর্ষের বিস্তীর্ণ এলাকায় অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। তিনি নিজে নিরন্তর নজরুল সঙ্গীতের সাধনা, পরিবেশনা, গবেষণা ও পরবর্তী প্রজন্মের জন্য প্রশিক্ষিত শিল্পী তৈরির কাজে সদা রত আছেন।

নজরুল ইন্সটিটিউট কর্তৃক প্রকাশিত স্বরলিপি গ্রন্থের অষ্টাদশ ও পঁচিশতম খণ্ড দুটি তার লেখা। জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের সিলেবাস বোর্ডের সদস্য হিসেবে পঞ্চম থেকে দশম শ্রেণী পর্যন্ত সঙ্গীতকে অন্তর্ভুক্ত করার কাজে সক্রিয়ভাবে সহযোগিতা করেছেন এবং অষ্টম শ্রেণীর নজরুল সঙ্গীতের পাঠ্যপুস্তক রচনা করেছেন। দেশ ও দেশের বাইরে বিভিন্ন পত্রপত্রিকায় তার নজরুল বিষয়ক বিভিন্ন প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং হচ্ছে।

ব্যক্তিগত জীবনে শিল্পী সালাউদ্দিন আহমেদের ছোট সংসার, সংসারে স্ত্রী নাসিমা আহমেদ ও একমাত্র পুত্র নিশাত আহমেদ। নিশাত উচ্চাঙ্গ ও নজরুল সঙ্গীতে পদ্ধতিগত শিক্ষা গ্রহণ করছে ও সঙ্গীত পরিবেশন করছে ; ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিবিএ শেষবর্ষে অধ্যয়নরত।

ইতিমধ্যে প্রকাশিত হয়েছে তার অনেক গুলো সিডি এবং ক্যাসেট। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে -এক জনমের নহে,এলো ফুলের মরশুম,বেস্ট অফ সালাউদ্দিন আহমেদ
,ভোরের হাওয়া (সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড প্রাপ্ত ২০০৮),আল্লাহতে যার পূর্ণ ঈমান, সিন্ধুর বিন্দু,স্মৃতির সুরভী,সুরের সাথী,চিত্তগীত।

২০০৮ সালে তিনি  সিটিসেল চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, চুরুলিয়া নজরুল অ্যাকাডেমি কর্তৃক ২০১৩ সালে নজরুল পুরষ্কার অর্জন করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত