নিজস্ব প্রতিবেদক

০৬ মার্চ, ২০২১ ০০:৫৬

বর্ষার আগেই কেন বেড়েছে মশার উপদ্রব

এবার আগেভাগেই বেড়েছে সিলেটে মশার উপদ্রব। বর্ষা আসার আগেই মশার যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী।

আগেভাগে মশা বাড়ার কারণ হিসেবে কীটতত্ত্ববিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ড. কবিরুল বাশার বলেন, এখন যে মশা আছে, সেটা হচ্ছে কিউলেক্স মশা। যখন অনেক দিন বৃষ্টিপাত হয় না, তখন এই মশার আধিক্য দেখা যায়। বৃষ্টিপাত না হওয়ার কারণে পানির ঘনত্ব বৃদ্ধি পায়। আর পানিতে অর্গানিক ম্যাটারের (জৈবকণা) পরিমাণ বেড়ে যায়। এই অর্গানিক ম্যাটার কিউলেক্স মশার খাবার। খাবার ও বাসস্থানের সুবিধার কারণে এই সময়ে এই মশার পরিমাণ বেশি হয়।

বৃষ্টিপাত না হওয়ার ফলে পানি বিভিন্ন জায়গায় স্থবির হয়ে যায় উল্লেখ করে তিনি বলেন, যেসব জায়গায় এমন পানি জমে আছে, সেখানে কিউলেক্স মশার আধিক্য বেড়ে গেছে।

তিনি বলেন, শীতের পরে যে তাপমাত্রা বাড়ে তা কিউলেক্স মশার প্রজননের জন্য ভালো সময়। এ সময় ব্যাপক প্রজনন হয়ে থাকে।

কবিরুল বাশার জানান, ‘প্রতি বছর মার্চ আর ফেব্রুয়ারিতে এই কিউলেক্স মশার ঘনত্ব বেড়ে যায়। তবে এবার একটু বেশি বেড়েছে।’

সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, ‘এডিস মশার প্রজনন কাল হচ্ছে বর্ষাকাল। তাই এই মশাকে এডিস মশা ভেবে আতঙ্কিত হবেন না। এডিস মশার লার্ভা সংগ্রহ করা হয় বৃষ্টির সময়। কারণ এডিস মশার জন্ম হয় বৃষ্টির জমে থাকা পানি থেকে। তাই মার্চের পর থেকে আমরা এডিস মশার লার্ভা সংগ্রহ শুরু করবো। এখন  লার্ভিসাইট স্প্রের মশার ডিম ধ্বংস করা হচ্ছে। ফগার মেশিন স্প্রে করলে এডাল্ট মশাগুলোও নিয়ন্ত্রণে আসেবে।’

আপনার মন্তব্য

আলোচিত