চুনারুঘাট প্রতিনিধি

০৯ মার্চ, ২০২১ ০১:৩০

সাতছড়িতে উদ্ধার হওয়া গোলাবারুদ বনের ভেতরেই ধ্বংস

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যান থেকে উদ্ধার করা ১৮টি ট্যাংক বিধ্বংসী গোলা বনের ভেতরেই ধ্বংস করা হয়েছে।

সোমবার বিকেলে ঢাকা থেকে আসা সেনাবাহিনীর বোম ডিসপোজাল টিম সংরক্ষিত এই বনের ভেতরে এসব গোলা ধ্বংস করে। বোম ডিসপোজাল টিমের ক্যাপ্টেন গালিবের নেতৃত্বে এগুলো ধ্বংস করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৫৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সামীউন্নবী চৌধুরী।

গোলাবারুদ ধ্বংসের সময় নিরাপত্তার স্বার্থে কাউকে বনের ভেতরে যেতে দেওয়া হয়নি।

গত ২ মার্চ সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত সাতছড়ি জাতীয় উদ্যানের কনিমুছড়ার ভারত সীমান্ত এলাকা থেকে বিজিবির সদস্যরা ১৮টি ট্যাংক বিধ্বংসী গোলা উদ্ধার করে। পরবর্তীতে আরও দুদিন বনে অভিযান চালিয়ে তার কোনো অস্ত্র গোলাবারুদ পায়নি।

এটি ছিল সাতছড়ি জাতীয় উদ্যানের আইনশৃঙ্খলা বাহিনীর ৯ম অভিযান এবং বিজিবির প্রথম অভিযান। এর আগেও আইনশৃঙ্খলা বাহিনী ৮ বার অভিযান চালিয়ে সাতছড়ি বনের ভেতর থেকে বিপুল পরিমাণ অস্ত্র গোলাবারুদ উদ্ধার করেছিল।

জানা যায়, ২ মার্চ উদ্ধারকৃত গোলা ধ্বংসের জন্য হবিগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আবেদন করলে আদালত এসব ধ্বংসের অনুমতি প্রদান করেন।

এদিকে শনিবার চুনারুঘাট থানায় বিজিবির পক্ষ থেকে এসব গোলা উদ্ধারের বিষয়ে একটি সাধারণ ডায়েরি করা হয়।

এ বিষয়ে ৫৫ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লে. কর্নেল সামীউন্নবী চৌধুরী বলেন, যথাযথ আইন মেনে এবং আদালতের অনুমতি সাপেক্ষে এসব গোলাবারুদ ধ্বংস করা হয়।

তবে কেন বনের ভেতরেই এসব ধ্বংস করা হলো এসব বিষয়ে তারা কোন কিছু জানাননি। তবে এতে সংরক্ষিত এই বনের বন্যপ্রাণীর কোনো ক্ষতি হবে না বলে জানিয়েছেন সংশ্লিস্টরা।

এর আগেও ২০১৮ সালে সাতছড়ি গভীর বন থেকে র্যাবের হাতে উদ্ধার হওয়া ১৩টি ট্যাংক বিধ্বংসী গোলা সিলেট সেনাবাহিনীর একটি বোম ডিসপোজাল টিম সাতছড়ি বনের ভেতরে ধ্বংস করেছিল।

আপনার মন্তব্য

আলোচিত