নিজস্ব প্রতিবেদক

২৫ মার্চ, ২০২১ ২৩:৫৩

জ্ঞান আহরণের জন্য, শেখার জন্য সবাইকে বই পড়তে হবে : পরিবেশ মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, ‘বই মানুষের জ্ঞানের দরজা খুলে দেয়। বইয়ের মাধ্যমে ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, শিল্প-সাহিত্য সম্পর্কে জানা যায়। এখন অনেকেই ফেসবুকে সময় ব্যয় করছেন। ওখান থেকে জানার কিছু নেই। জ্ঞান আহরণের জন্য, কিছু শেখার জন্য সবাইকে বই পড়তে হবে।’

মন্ত্রী বৃহস্পতিবার (২৫ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে মৌলভীবাজারের বড়লেখায় তিনব্যাপী বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি ঢাকা থেকে ভার্চুয়ালি বইমেলার উদ্বোধন করেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বড়লেখা বালিকা উচ্চবিদ্যালয় মাঠে এই মেলার আয়োজন করেছে বড়লেখা নজরুল একাডেমি।

নজরুল একাডেমির উপদেষ্টা তাজ উদ্দিন ও উপজেলা স্কাউটের যুগ্ম সম্পাদক নাজিম উদ্দিনের যৌথ সঞ্চালনায় উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম আল ইমরান, বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) নুসরাত লায়লা নীরা, বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সিরাজ উদ্দিন, নজরুল একাডেমির সভাপতি দীপক রঞ্জন নন্দী, নারীশিক্ষা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ কে এম হেলাল উদ্দিন, বড়লেখা সরকারি ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক নিয়াজ উদ্দিন, জুড়ী সাগরনাল-ফুলতলা শাহ নিমাত্রা কলেজের অধ্যক্ষ জহির উদ্দিন, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অরুন চন্দ্র দাস, বড়লেখা প্রেসক্লাবের সভাপতি অসিত রঞ্জন দাস ও সাধারণ সম্পাদক গোপাল দত্ত, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি লুৎফুর রহমান, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বইমেলা উদযাপন কমিটির আহবায়ক জুনেদ রায়হান রিপন প্রমুখ।

উদ্বোধনী শেষে উপস্থিত অতিথিরা স্থানীয় লেখক অরুন চন্দ্র দাসের গল্প মঞ্জরী, মুহম্মদ আমান উল্লাহর ফেরিওয়ালা, মৃণাল কান্তি দাসের মেসেঞ্জারের মহাকাব্য, ফারজানা ইসলাম লিনুর অমরত্বের প্রত্যাশা নেই, অপু দাসের জীবন কাব্য, প্রদীপ চক্রবর্তীর আনন্দপুরে ভূতের কান্ড এবং এম আশরাফুর রহমানের নতুন প্রকাশিত আলোর পথে ফেরা গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

এদিকে মেলা মঞ্চে ধারাবাহিকভাবে গান, নৃত্য, কবিতা আবৃত্তি ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। মেলায় প্রথমা, মাছরাঙ্গা ও জসীম বুক হাউস স্টল দিয়েছে। শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার পাঠক তাদের পছন্দের বই কিনছেন। মেলায় বইয়ের স্টল ছাড়াও পিঠার স্টল এবং সৌখিন পোষা পাখির স্টল দেওয়া হয়েছে। মেলা আগামী শনিবার (২৭ মার্চ) পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ছয়টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত