নিজস্ব প্রতিবেদক

২৭ মার্চ, ২০২১ ১৭:৩২

বর্ণিল আয়োজনে সিসিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

দিনব্যাপি নানা কর্মসূচীর মধ্যদিয়ে সিলেট সিটি কর্পোরেশন মুজিবর্ষে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান স্বাধীনতা দিবস ২০২১-পালন করেছে। মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন প্রঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৬ টায় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান। পরে নগর ভবন প্রাঙ্গনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিসিক মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

দিনব্যাপি বর্ণাঢ্য কর্মসূচীর মধ্যে ছিল বাদ আছর নগরের মসজিদে মসজিদে বিশেষ দোয়া এবং সুবিধাজনক সময়ে নগরের সকল মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠান।

এদিকে সন্ধ্যায় নগরের আব্দুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজন করা হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, আতশবাজি প্রদর্শণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বক্তব্য রাখেন কাউন্সিলর এ কে এ লায়েক, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর আজম খান।

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, সিসিক কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর আজম খান, কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান উজ্জল, কাউন্সিলর এ কে এ লায়েক, প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা বিজন কুমার সিংহ, প্রধান সম্পত্তি কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ হানিফুর রহমান, শিক্ষা কর্মকর্তা নেহার রঞ্জন পুরকায়স্থ ও উপ সহকারী প্রকৌশলী আবুল ফজল খোকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে প্রথম সৃজন সিংহ, দ্বিতীয় ফারজাতুন আক্তার ফাবিহা ও তৃতীয় ঋতম মালাকার। ‘খ’ গ্রুপে প্রথম স্বরূপ সিংহ, যৌথভাবে দ্বিতীয় তাবাসসুম আহমদ তিশা ও আফনানুল করিম চৌধুরী এবং তৃতীয় সাদিয়া বিনতে রাসেল। ‘গ’ গ্রুপে প্রথম যুবরাজ মালাকার, দ্বিতীয় জান্নাতুল ফেরদৌস নিঝুম ও তৃতীয় স্বপ্নীল দেবনাথ শান্ত। ‘ঘ’ গ্রুপে প্রথম স্থান লাভ করে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী জায়ারা আফরিন চৌধুরী।

রচনা প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে প্রথম স্থান লাভ করে সাহাদিয়া আমিন নিসা, দ্বিতীয় মো. ইশফাকুর রহমান, তৃতীয় হয় ফাইরুজ তাসনিয়া আকিফা। ‘খ’ গ্রুপে প্রথম স্থান লাভ করে উদিতা ভট্টাচার্য্য, দ্বিতীয় হাজী তাসনীম জাহান, তৃতীয় স্থান লাভ করে সুমাইয়া মরিয়ম মিতু। ‘গ’ গ্রুপে  প্রথম হয় সাইমা জান্নাত ফাইমা এবং দ্বিতীয়  স্থান লাভ করে মদনমোহন কলেজ, সিলেটের যমুনা চক্রবর্ত্তী।

দিবসের কর্মসূচীর মধ্যে ছিল সন্দ্যায় ফানুস উড়ানো এবং বর্ণিল আতশবাজি। সন্ধ্যা সাড়ে ৭টায় সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী কাউন্সিলর, কর্মকর্তাদের সাথে নিয়ে ফানুস উড়ানো এবং বর্ণিল আতশবাজির জমকালো আয়োজন উদ্বোধন করেন।

রাত ৮টায় মুজিবর্ষে সিলেট সিটি কর্পোরেশন প্রযোজনায় মুক্তিযুদ্ধের গবেষক হাসান মোরশেদের গ্রন্থনা ও গবেষনায় তথ্যচিত্র নির্মাতা আব্দুল আলিম শাহ নির্মিত সিলেটে বঙ্গবন্ধু শীর্ষক তথ্যচিত্র “আমরার মুজিব’ প্রদর্শণ করা হয়। সবশেষে জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিনব্যাপি এসব অনুষ্ঠানমালায় উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর কাউন্সিলর রাশেদ আহমদ, কাউন্সিলর তারেক উদ্দিন তাজ, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, কাউন্সিলর মোস্তাক আহমদ, সংরক্ষিত কাউন্সিলর সালমা সুলতানা এডভোকেট, সিসিকের প্রধান প্রকৌশলী মো. নূর আজিজুর রহমান, এসেসর চন্দন দাশ, হিসাবরক্ষন কর্মকর্তা আ ন ম মনছুফ, মেয়রের সহকারী একান্ত সচিব মো. সোহেল, জনসংযোগ কর্মকর্তা আব্দুল আলিম শাহ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত