সুনামগঞ্জ প্রতিনিধি

২৭ মার্চ, ২০২১ ২০:২১

টাঙ্গুয়ার হাওর রক্ষায় বর্তমান ব্যবস্থাপনা ব্যর্থ

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মিটা পানির জলাভূমি ও দেশের দ্বিতীয় রামসার সাইট টাঙ্গুয়ার হাওররের উন্নয়নে বর্তমান ব্যবস্থাপনা ইতিমধ্যে ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন হাওর ও পরিবেশ বিশেষজ্ঞরা। তাদের দাবি টাঙ্গুয়ার হাওর উন্নয়নে ব্যবস্থাপনায় স্থানীয় সরকারতথা উপজেলা পরিষদকে সম্পৃক্ত করে দেশের এ বৃহত্তম রামসার এলাকাকে রক্ষায় এমন উদ্যোগ নেওয়া জরুরী হয়ে পড়েছে।

বিশ্ব জলাভূমি দিসব উপলক্ষ্যে চলমান কর্মসূচির আওতায় শনিবার সকালে সুনামগঞ্জ শহরের লতিফা কনফারেন্স হলে হাওর এরিয়া আপলিফ্টমেন্ট সোসাইটি-হাউস, হাওর বাঁচাও আন্দোলন তাহিরপুর উপজেলা কমিটির যৌথ আয়োজনে টাঙ্গুয়ার হাওরের জীব-বৈচিত্র, বর্তমান ব্যবস্থাপনা ও ভবিষ্যৎ করনীয় শীর্ষক এক সেমিনারে বক্তারা এমন দাবি করেন।
 
হাওর বাঁচাও আন্দোলনের কার্যকারী সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন, জীব বৈচিত্র সম্মৃদ্ধ টাঙ্গুয়ার হাওরে বর্তমান ব্যবস্থাপনা ইতিমধ্যে ব্যর্থ হয়েছে। জলজ বন, মাছ, পাখি ও সরীসৃপের সংখ্যা ব্যাপকভাবে কমে গেছে, এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে হাওরে মাটি আর পানি ছাড়া কিছু থাকবে না, তাই সবার আগে টাঙ্গুয়ার হাওরকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে হবে এবং স্থানীয় জনগণ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহ ও উপজেলা পরিষদকে সম্পৃক্ত করে টাঙ্গুয়ার হাওর ব্যবস্থাপনা নীতিমালা প্রনয়ন করতে হবে।

সুনামগঞ্জ পরিবেশ রক্ষা আন্দোলনের সভাপতি একএম আবু নাছার বলেন, টাঙ্গুয়ার হাওরে পরিবেশ রক্ষায় স্থানীয় প্রশাসনকে আরও জোরদার হওয়া প্রয়োজন, ১৯৯৯ সালে টাঙ্গুয়ার হাওরকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষনা করা হলে বর্তমানে টাঙ্গুয়ার হাওরের অবস্থা আরও খারাপের দিকে গিয়েছে। টাঙ্গুয়ার হাওরে একসময় বিভিন্ন প্রজাতির পাখির বসবাস ছিল কিন্তু অবাদে  মাছ শিকার ও পাখি হত্যা করায় সেই সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। যতদ্রুত সম্ভব টাঙ্গুয়ার উন্নয়নে ব্যবস্থা নিতে সরকারকে এগিয়ে আসতে হবে।
 
এছাড়া সেমিনারে বাংলাদেশের হাওর এলাকাগুলির উন্নয়নে ব্যবস্থাপানায় জন্য সরকারের কাছে হাওর মন্ত্রনালয় দাবি করে হাওর বাঁচাও আন্দোলন তাহিরপুর উপজেলা কমিটির আহ্বায়ক ফেরদৌস আলম আখঞ্জি বলেন, পার্বত্য এলাকাগুলোর জন্য সরকার পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় করা হয়েছে ঠিক সেইভাবে আমাদের হাওর এলাকাগুলির জন্য হাওর মন্ত্রনালয় করা প্রয়োজন। আমাদের হাওরের অনেক রকমের অবহেলা করা হচ্ছে যার মধ্যে টাঙ্গুয়ার হাওর উন্নয়নে ব্যবস্থাপনাগুলো একেবারেই ব্যর্থ।  

হাউসের নির্বাহী পরিচালক সালেহীন চৌধুরী শুভ’র সঞ্চালনায় সেমিনারে অতিথি’র বক্তব্য রাখেন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফৌজি আরা বেগম শাম্মী, ভারপ্রাপ্ত জেলা মৎস্য কর্মকর্তা সীমা রাণী বিশ্বাস, তাহিরপুর উপজেলার সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জুনেদ আহমেদ, জনতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোদাচ্ছির আলম, সুনামগঞ্জ পরিবেশ রক্ষা আন্দোলনের সহ-সভাপতি মো. শওকত আলী, সুজন জেলা কমিটির সহ-সভাপতি আলী হায়দার প্রমুখ। সেমিনারে টাঙ্গুয়ার হাওরের জীব-বৈচিত্র, বর্তমান ব্যবস্থাপনা ও ভবিষ্যৎ করনীয় প্রবন্ধ উপস্থাপন করেন সুজনের নির্বাহী পরিচালক নির্মল ভট্টাচার্য।

আপনার মন্তব্য

আলোচিত