নিজস্ব প্রতিবেদক

২৭ মার্চ, ২০২১ ২০:৫৫

হেফাজতের হরতাল: নাশকতা এড়াতে সিলেটে মাঠে থাকবে বিজিবি-ম্যাজিস্ট্রেট

হেফাজতে ইসলামের ডাকা হরতালে নাশকতা ঠেকাতে সিলেটে কঠোর অবস্থানে থাকবে আইনশৃ্খলা বাহিনী। পুলিশের পাশপাশি রোববার মাঠে থাকবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এছাড়া নগরীতে ৬জন নির্বাহী মাজিস্ট্রেটও মাঠে থাকবেন।

মহানগর পুলিশের পাশপাশি, আমর্ড পুলিশ, র্যাবও নগরীর আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে।

মোদীসফরের বিরোধীতা করে শনিবার হেফাজতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করে। চট্টগ্রাম ও ব্রাহ্মনবাড়িয়ায় ব্যাপক ভাংচুর ও তান্ডব চালায় ধর্মভিত্তিক এই সংগঠনটি। বিক্ষোভ ঠেকাতে চট্টগ্রামে পুলিশের গুলিতে ৪ জন ও ব্রাহ্মণবাড়িয়ায় একজন নিহত হন। এ ঘটনায় রোববার সারাদেশে হরতাল কর্মসূচীর ডাক দিয়েছে হেফাজত।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গণমাম্যম) বিএম আশরাফউল্লাহ তাহের বলেন, হরতালের নামে যে কোনো ধরণের নাশকতা এড়াতে পুলিশ সর্বোচ্চ প্রস্তুত থাকবে। রোববার হরতালের দিন নগরের মোড়ে পুলিশ অবস্থান নেবে। পোষাকধারী পুলিশের পাশপাশি সাদা পোষাকে পুলিশ, আর্মড ব্যাটেলিয়ানও মাঠে থাকবে। মানুষের জানমালের নিরাপত্তা ও রাষ্ট্রিয় সম্পদ রক্ষায় পুলিশ সবসময় সতর্ক থাকবে।

তিনি বলেন, পুলিশের পাশপাশি র্যাবও রোববার মাঠে তৎপর থাকবে। এছাড়া নাশকতা এড়াতে বিজিবিও নিয়োজিত করা হয়েছে। হরতালের নামে কোনো ধরণের উশৃ্খলতা সহ্য করা হবে না।

সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার শাম্মা লাবিবা অর্ণব বলেন, নাশকতা এড়াতে মহানগরের ৬ টি থানা এলাকায় ৬জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত করা হয়েছে। এছাড়া জেলার প্রতিটি থানা এলাকায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত করা হয়েছে।

হরতালে যে কোন ধরণের অনাকাঙ্খিত ঘটনা ও বিশৃঙ্খলারোধে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে আইনগত নির্দেশনা দেবেন তারা।

শনিবার সকাল থেকেই মহানগর পুলিশের আওতাধীন ৬ থানা এলাকায় একজন করে ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। রবিবার পর্যন্ত তারা এ দায়িত্ব পালন করবেন। সিলেট মহানগর পুলিশের একটি স্মারকের ভিত্তিতে ম্যাজিস্ট্রেটদের নিয়োগ দেন সিলেটের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এম. কাজী এমদাদুল ইসলাম।

দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটরা হলেন- কোতোয়ালী থানা এলাকায় জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) শবনম শারমিন, শাহপরাণ (রহ.) থানা এলাকায় সিনিয়র সহকারী কমিশনার খন্দকার মুদাচ্ছির বিন আলী, এয়ারপোর্ট থানা এলাকায় সহকারী কমিশনার হাসিবুর রহমান, জালালাবাদ থানা এলাকায় সিনিয়র সহকারী কমিশনার মো. রায়হান কবির, দক্ষিণ সুরমা থানা এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হক ও মোগলাবাজার থানা এলাকায় সহকারী কমিশনার ফারজানা আক্তার মিতা।

এদিকে, হরতালের সমর্থনে শনিবার বিকেলে নগরীতে বিক্ষোভ করে হেফাজতে ইসলাম। এসময়ও সতর্ক অবস্থানে ছিলো পুলিশ।

আপনার মন্তব্য

আলোচিত