আবদুল্লাহ আল নোমান

২৭ নভেম্বর, ২০১৫ ১৩:০৭

টোল থেকে মুক্তি চাই

স্বাধীনতার ৪৪ বছর পর জেলা সদরসহ সারাদেশের সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগের আওতায় আসে সুনামগঞ্জের সুরমা নদীর উত্তর-পশ্চিমাঞ্চলের ৪টি উপজেলাসহ (বিশ্বম্ভরপুর, তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা) সুনামগঞ্জ সদরের একাংশের বাসিন্দা।

গত ২০ আগস্ট মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুনামগঞ্জ সদরের মল্লিকপুর এলাকায় ‘আব্দুজ জহুর সেতু’ উদ্ভোধনের মাধ্যমে এ দ্বার উন্মোচন করেন।

সেতু হওয়ার পর থেকেই এ অঞ্চলের মানুষের মনে আশার সঞ্চার হয়েছিলো। কিন্তু তা ফিকে হয়ে যায় সেতুর উপর দিয়ে যান চলাচলে টোল আদায়ের সিদ্ধান্তে। এ অবস্থায় টোল আদায়ের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বিশ্বম্ভরপুর ও সুনামগঞ্জে দল-মত নির্বিশেষে বিভিন্ন সংগঠন একাধিক মানববন্ধন কর্মসূচি, স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচি অব্যাহত রেখেছে।

সম্প্রতি সুনামগঞ্জ-বিশ্বম্ভরপুর-তাহিরপুর সড়ক মেরামত না করে সেতুতে টোল আদায় হচ্ছে বলে পরিবহন ধর্মঘটে নেমেছে শ্রমিক-মালিক সমিতি।

সুনামগঞ্জের দুটি আসনের মাননীয় সাংসদ পীর ফজলুর রহমান মিসবাহ্ ও মোয়াজ্জেম হোসেন রতন জাতীয় সংসদে এ জনগুরুত্বপূর্ণ বিষয়টি তুলে ধরার জন্য তাঁদের প্রতি অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আশা করি সুনামগঞ্জের অন্যান্য আসনের সাংসদবৃন্দ এ ব্যাপারে আরো তৎপর হবেন।

সর্বশেষ গত ২১ নভেম্বর ২০১৫ খ্রিস্টাব্দ তারিখ সকালে সিলেট সার্কিট হাউসে মাননীয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাত করে সুনামগঞ্জের সচেতন নাগরিকবৃন্দ বিষয়টি তুলেধ রেন।

হাওর অধ্যুষিত ও উন্নয়নবঞ্চিত এ অঞ্চলের বেশিরভাগ মানুষই দারিদ্র্যে জর্জরিত। এসব দিক বিবেচনা করে মাননীয় মন্ত্রী সেতুর উপর দিয়ে চলাচলকারী ভ্যান, ঠেলাগাড়ি, রিক্সা, বাইসাইকেল ও মোটরসাইকেল টোলমুক্ত করার আশ্বাস দেন। পাশাপাশি তিনি বলেন, অর্থ মন্ত্রণালয়ের সহযোগিতা পেলে টোল বন্ধ করা পুরোপুরি সম্ভব।

মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সিলেটের বাসিন্দা এবং মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মোহাম্মদ আবদুল মান্নান স্বয়ং সুনামগঞ্জের বাসিন্দা। তাঁদের নিশ্চয়ই হাওরাঞ্চলের মানুষের দূর্দশার কথা অজানা নয়।

জনস্বার্থ বিবেচনা করে বহু সেতুতে টোল প্রত্যাহারের নজির আমরা দেখেছি। মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, মাননীয় অর্থমন্ত্রী এবং মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী সহ সংশ্লিষ্ট সবার প্রতি আকুল আবেদন, আমাদেরকে টোলের বোঝা থেকে মুক্তি দিন।

আবদুল্লাহ আল নোমান : শিক্ষার্থী, সমাজবিঞ্জান বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

আপনার মন্তব্য

আলোচিত