কমলগঞ্জ প্রতিনিধি

০১ অক্টোবর, ২০২২ ২০:০৯

কমলগঞ্জে মারা যাচ্ছে অবমুক্ত মাছের পোনা

মৌলভীবাজারের কমলগঞ্জে সরকারি মাছের পোনা বিভিন্ন জলাশয়ে অবমুক্ত করার পর বেশিরভাগ পোনা মারা যাচ্ছে। পোনার আকার বড় ও নিম্ন মানের হওয়ায় মারা যাচ্ছে বলে অভিযোগ ওঠেছে।

স্থানীয়রা জানান, মাছের পোনা অবমুক্ত করার পর দিনেই বেশিরভাগ পোনা মারা যায়। এরপর থেকে প্রতিদিনই বিভিন্ন জলাশয়ে মাছের পোনা মরে ভেসে উঠতে থাকে। এসব মাছ পচে দুর্গন্ধ ছড়ার পাশাপাশি পরিবেশ নষ্ট হচ্ছে বলে তারা জানান।

উপজেলা মৎস্য অধিদপ্তর সুত্রে জানা যায়, গত বৃহস্পতিবার উপজেলার ১৪ টি জলাশয়ে ১ লাখ টাকার ২৮৬ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয়। অতিরিক্ত গরম ও পোনার আকার বড় হওয়ার কারণে কিছু মাছ মারা যাচ্ছে।

সরেজমিনে উপজেলার শহীদনগর বাজার মসজিদে দিঘি ও কয়েকটি জলাশয় ঘুরে দেখা যায়, পোনা অবমুক্তর পর থেকে বেশিরভাগ ছোট বড় পোনা মরে ভেসে উঠেছে। এসব পোনা মারা যাওয়া জলাশয় এলাকায় দূর্গন্ধ ছড়াচ্ছে।

উপজেলার পতনঊষার ইউনিয়নের সমজু মিয়া বলেন, মৎস্য অধিদপ্তর যে পোনা মাছ দিয়েছেন তা ওজন ও নিম্নমানের থাকায় বেশিরভাগ পোনা মরে যায়। শহীদনগর বাজার মসজিদের দিঘিতে ২০ কেজি পোনা অবমুক্ত করা হয়েছিল এর সবকয়টি মারা গেছে।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহিদুর রহমান সিদ্দিকী বলেন, ‘পোনার আকার বড় ও অতিরিক্ত গরম থাকার কারণে কিছু পোনা মারা যাচ্ছে। যে সব জলাশয়ে মাছের পোনা মারা গেছে এগুলোতে আবার অবমুক্ত করা হবে।’

আপনার মন্তব্য

আলোচিত