শ্রীমঙ্গল প্রতিনিধি

২৫ নভেম্বর, ২০২২ ১৯:০৬

খাসিয়াদের হয়রানি: পুঞ্জি পর্যেবক্ষণে নাগরিক প্রতিনিধি দল

মৌলভীবাজারের ডলুছড়া খাসি পুঞ্জিতে বনবিভাগ কর্তৃক আদিবাসী খাসি জনগোষ্ঠীর বিরুদ্ধে মামলা দেওয়াসহ হয়রানিমূলক আচরণের অভিযোগ সম্পর্ক জানতে কাপেং ফাউন্ডেশন আয়োজিত একটি নাগরিক প্রতিনিধি দল সরেজমিন পর্যেবক্ষণ করেন।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন যাবত মৌলভীবাজার জেলার আদিবাসী খাসি জনগোষ্ঠীর বসবাসের এলাকায় পানজুম গাছ কাটা, জমি দখল করা এবং আদিবাসী জনগোষ্ঠীর মানুষজনের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করাসহ নানা ধরনের হয়রানির ঘটনা ঘটছে। এ বিষয়ে কাপেং ফাউন্ডেশনের উদ্যোগে উদ্বিগ্ন নাগরিক সমাজের একটি প্রতিনিধিদল ২৩ ও ২৪ নভেম্বর মৌলভীবাজারের কূলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের ডলুছড়া ও মুরইছড়া পানপুঞ্জি এবং শ্রীমঙ্গলের ত্রিপুরাপল্লী পরিদর্শন করেন।

সেখানে তারা এই তিন এলাকার বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীর মানুষদের সঙ্গে কথা বলেন, তাদের সমস্যা ও নানাভাবে হয়রানীর বিস্তারিত শোনেন।

এ সময় ঢাকা থেকে আসা ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ফারহা তানজীম তিতিল, কবি ও মানবাধিকারকর্মী শাহেদ কায়েস, বাংলাদেশ আদিবাসী ফোরামের ভূমি ও আইনবিষয়ক সম্পাদক উজ্জ্বল আজিম, কাপেং ফাউন্ডেশন-এর প্রকল্প সমন্বয়কারী হেলেনা তালাং, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক-এর সমন্বয়কারী ফাল্গুনী ত্রিপুরা, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ-এর সভাপতি অলিক মৃ, প্রতিদিনের বাংলাদেশ-এর সাংবাদিক বহ্নি ফারহানা, বিডিনিউজ২৪.কম-এর সাংবাদিক মেহেরুন নাহার মেঘলা, বৃহত্তর সিলেট আদিবাসী অধিকার সুরক্ষা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট মো: আবুল হাসান, বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদ সভাপতি  জনক দেববর্মা, বাপার কেন্দ্রীয় সহ সম্পাদক ও  কুবরাজ আন্ত:পুঞ্জি উন্নয়ন সংগঠন এর সাধারণ সম্পাদক ফ্লোরা বাবলী তালাং, দৈনিক ভোরের কাগজ কুলাউড়া প্রতিনিধি আব্দুল কুদ্দুস, খাসি স্টুডেন্টস্ ইউনিয়নের সভাপতি জনি লাংবাং, বেলকুমা, কুকিজুরি, লুতিজুরি ও অন্যান্য পুঞ্জির প্রতিনিধি, এছাড়া স্থানীয় যুব ও ছাত্র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এরপর বৃহস্পতিবার (২৪ নভেম্বর) নাগরিক  প্রতিনিধিদলের নেতৃবৃন্দরা সকালে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান এর সঙ্গে সাক্ষাত করে তাকে বিস্তারিত অবহিত করেন এবং এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানান। দুপুরে তারা বৃহত্তর সিলেট আদিবাসী অধিকার সুরক্ষা নাগরিক কমিটির সভাপতি এডভোকেট ডাডলি ডেরিক প্রেন্টিস-এর সঙ্গে এই বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত