নিজস্ব প্রতিবেদক

০১ ডিসেম্বর, ২০২২ ০০:৪৫

কথা, গান ও নৃৃত্যে মিসফাক আহমদ মিশুকে স্মরণ

কথা, গান আর নৃত্যে সম্মিলিত নাট্য পরিষদের অকাল প্রয়াত সভাপতি মিসফাক আহমদ মিশুকে স্মরণ করেছে লিটল থিয়েটার সিলেট।

বুধবার সন্ধ্যায় নগরীর কবি নজরুল অডিটোরিয়ামে এই স্মরণ সভার আয়োজন করা হয়। ৪ নভেম্বর অকস্মাৎ মৃত্যুবরণ করা লিটল থিয়েটারের যুগ্ন আহ্বায়কের দায়িত্বে ছিলেন।

সন্ধ্যায় আলোক প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হয় স্মরণ অনুষ্ঠান। এরপর শোক বইতে স্বাক্ষর করেন আগত অতিথিরা।

অডিটরিয়ামের মঞ্চে অনিমেষ বিজয় চৌধুরীর গাওয়া রবীন্দ্রনাথের 'তুমি রবে নীরবে...' গানের সাথে অধ্যাপক শামীমা চৌধুরীর আবৃত্তির মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান।

এতে মিশফাক আহমদ মিশুকে স্মরণ করে বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিনহা, প্রবীন রাজনীতিবিদ বেদানন্দ ভট্টাচার্য ও লোকমান আহমদ, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, অধ্যাপক আবুল ফতেহ ফাত্তাহ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হ্যারল্ড রশীদ ও মাহবুবুজ্জামান চৌধুরী, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত, শিক্ষক প্রণবকান্তি দেব প্রমুখ।

এসময় বক্তারা মিশু'র রাজনীতি, সংস্কৃতি ও সামাজিক বিভিন্ন কর্মকান্ডের স্মৃতিচারণ করেন।

বক্তারা বলেন, মিশু কেবল নিবেদিত নাট্য ব্যাক্তিত্বই ছিলেন না; তিনি ছিলেন সিলেটের প্রগতিশীল রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের দক্ষ সংগঠক হয়ে উঠেছিলেন। তার অকাল প্রয়ানে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনসহ প্রগতিশীল অঙ্গনের অপূরনীয় ক্ষতি হয়েছে।

তার স্বপ্নের অসাম্প্রদায়িক ও প্রগতিশীল স্বদেশ বিনির্মাণে সকলকে শিল্প আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানান বক্তারা।

বক্তব্যের ফাঁকে ফাঁকে গান পরিবেশন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেটের সহ-সভাপতি শামসুল আলম সেলিম, সম্মিলিত নাট্য পরিষদের সাবেক সভাপতি অনুপ কুমার দেব, রবীন্দ্রসঙ্গীত শিল্পী প্র্রতীক এন্দ। নৃত্য পরিবেশন করেন নীলাঞ্জনা দাশ জুঁই।

স্মরণ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।।


আপনার মন্তব্য

আলোচিত