নিজস্ব প্রতিবেদক:

০৯ জানুয়ারি, ২০২৩ ২০:৫৬

নগরীর কালিঘাটে চাঁদাবাজির প্রতিবাদ করায় শ্রমিকদের ওপর হামলা

হামলার পর শ্রমিকদের অবস্থান। ছবি: সংগৃহীত

সিলেটের প্রধান পাইকারি বাজার কালিঘাটে ট্রাক শ্রমিক নেতাদের চাঁদাবাজির প্রতিবাদ করায় স্থানীয় ট্রাক শ্রমিক ও মাল পরিবহন শ্রমিকদের ওপর হামলা করা হয়েছে।

সোমবার বিকেলে জেলা ট্রাক, পিকআপ, ক্যাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কয়েকজন নেতার নেতৃত্বে এই হামলার অভিযোগ ওঠেছে।

হামলায় আহত হয়েছেন শ্রমিক আখতার হোসেন, ট্রাক শ্রমিক পুতুল ও আলিম উদ্দিন মোল্লা। ঘটনার প্রতিবাদে শ্রমিক ইউনিয়ন কালিঘাট উপকমিটির সদস্যরা বিক্ষোভ করেন। একই দিন জেলা কমিটির শ্রমিকরাও বিক্ষোভ করেন।

জানা যায়, জেলা ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন ও বাজার কমিটির নামে পরিবহন শ্রমিকদের কাছ থেকে পৃথক রসিদে ১৬০ টাকা করে চাঁদা আদায় করা হচ্ছিল। রাতের বেলায় বাড়তি আরও ৩০ টাকা নেওয়া হয়। স্থানীয় উপকমিটির নেতারা এর প্রতিবাদ করে নির্দিষ্ট পরিমাণে চাঁদা আদায়ের দাবি করেন। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে বিরোধ দেখা দেয়। এ কারণে মামলাও হয়েছে। সম্প্রতি জেলা কমিটি কালিঘাট উপকমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ কয়েকজনকে বহিষ্কার করে। এ নিয়ে দুটি কমিটির মধ্যে টানাপোড়েন চলছিল। সোমবার বিকেলে জেলা কমিটির সাধারণ সম্পাদকসহ কয়েকজনের নেতৃত্বে বাজারের মাল বহনকারী শ্রমিকসহ ট্রাক শ্রমিকদের ওপর হামলা করা হয়। পরে উভয়পক্ষ কালিঘাট এলাকায় পাল্টাপাল্টি বিক্ষোভ করে।

কালিঘাট উপকমিটির সাধারণ সম্পদক আফরোজ মিয়া জানিয়েছেন, জেলা নেতারা দীর্ঘদিন ধরে অন্যায়ভাবে পৃথক চাঁদাবাজি করছেন। নির্দিষ্ট চাঁদার বাইরে একাধিক রসিদে চাঁদা আদায় করায় শ্রমিকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। প্রতিবাদ করায় সোমবার তারা হামলা করে।

অভিযোগ প্রসঙ্গে জেলা ট্রাক, পিকআপ, ক্যাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক গফুর মিয়া জানান, কালিঘাটের নিরীহ শ্রমিকদের ওপর চুরির অপবাদ দিয়ে হয়রানি ও ব্যবসায়ীদের ওপর হামলা করা হয়েছে। জেলা নেতারা কারও ওপর হামলা নয়; বরং এর প্রতিবাদ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত