সিলেটটুডে ডেস্ক:

১৩ জানুয়ারি, ২০২৩ ২১:৪৩

জ্ঞান-বিজ্ঞান দ্বারা চরম দারিদ্র্য দূর করা সম্ভব: পরিকল্পনা মন্ত্রী

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

জ্ঞান-বিজ্ঞান দ্বারা দেশের চরম দারিদ্র্য ও পশ্চাৎপদতা দূর করা সম্ভব বলে মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

শুক্রবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) প্রকৌশল গবেষণা, শিক্ষা ও উদ্ভাবন বিষয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, সব বাঁধা পেরিয়ে আমরা ২২ শতকের উপযোগী একটি শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে চাই, যেখানে ছেলে-মেয়েরা জ্ঞান-বিজ্ঞানের স্বাদ আস্বাদন করতে পারবে। এটা শুধু স্বাদ আস্বাদনের জন্য নয়, জ্ঞান-বিজ্ঞান দ্বারা আমাদের চরম দারিদ্র্য ও চরম পশ্চাৎপদতা দূর করা সম্ভব।

এম এ মান্নান বলেন, গবেষণা বাজেট প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে সরকার প্রতিবছর বেশি বেশি বাজেট বরাদ্দ দিয়ে যাচ্ছে। কারণ সরকার উচ্চশিক্ষার প্রতি মনোযোগ দিয়ে যাচ্ছেন। আমাদের প্রধানমন্ত্রী উচ্চশিক্ষার বিষয়ে বেশি গুরুত্ব দেন। শিক্ষামন্ত্রীও এ ব্যাপারে কঠোর পরিশ্রম করেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের আয়োজনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনের ৭ম আসরের দ্বিতীয় দিনে ‘প্ল্যানারি সেশন-২’-এ অংশ নিয়ে 'শিল্প-একাডেমিয়া সম্পর্ক: বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষিত' বিষয়ের উপর আলোচনা করেন অতিথিরা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আমেরিকার শেভরন বাংলাদেশের অপারেশন্স পরিচালক প্রকৌশলী রায়ান অট ও ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বক্তব্য দেন।

এতে আরও বক্তব্য রাখেন রিসোর্স পার্সন ডিন অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম। বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক শান্তা সাহা ও প্রভাষক মো. সিয়ামুল বাশারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ আজিজুল হক।

তিন দিনব্যাপী এই সম্মেলনে সম্মেলনে প্রকৌশল শিক্ষায় চ্যালেঞ্জ মোকাবিলা, প্রকৌশল এবং প্রযুক্তি ফিল্ডের আধুনিক অগ্রগতি অনুসরণ ও একাডেমিয়া-শিল্প সম্পর্ক শক্তিশালী করার লক্ষ্য নিয়ে বাংলাদেশসহ বিশ্বের ১৪টি দেশের গবেষকদের ১৯০টি নিবন্ধ উপস্থাপিত হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত