সিলেটটুডে ডেস্ক

১৮ জানুয়ারি, ২০১৬ ১৬:৫০

সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল ‘আলোকিত পাঠশালা’র বর্ষপূর্তি উদযাপন

রবিবার টিবিগেইট এলাকায় পালিত হলো সুবিধাবঞ্চিত শিশুদের জন্য চালু হওয়া "আলোকিত পাঠশালা"র ১ম বর্ষপূর্তি। গত ২০১৫ এর ১৭ জানুয়ারি ১০-১২ জন তরুণ-তরুণী টিবি গেইটের ছড়ার পাড় এলাকার বিভিন্ন কলোনিতে বসবাসরত সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার প্রত্যয় নিয়ে শুরু করে আলোকিত পাঠশালা।

কলোনি ঘুরে ঘুরে সারাদিনে বাচ্চা খুজে বের করেন ফৌজিয়া কবির, শবনম আযাদ, মুহাম্মদ আবু সালেহ আর নিশাত শাহরিয়ার। এইসব কলোনির বেশিরভাগ বাচ্চা প্রাইমারি স্কুলে ভর্তি হলেও প্রাইমারি স্কুল বেশি দূরে হওয়ায় তাদের স্কুলে যাওয়ার ব্যাপারে প্রবল অনীহা থাকত। কিন্তু পড়াশুনায় তাদের প্রবল উৎসাহ ছিল। পুর্বে উল্লেখিত সদস্যসহ প্রতিস্টাতা বাকি সদস্যরা মাজেদ মাহরান, আবু বকর আল-আমীন, লিসা, আফসার হুসেইন, দিবা খান, কাজী মুক্তাদির নিল, মিনহাজ ফাহাদ, মামুন শাহ, লুবানা এর অক্লান্ত পরিশ্রমে অন্যের বাসার খোলা উঠানে শুরু হয় আলোকিত পাঠশালার পাঠদান।

বিভিন্ন সময়ে বিভিন্ন প্রতিকূলতা কাটিয়ে সদস্যরা নিজেদের সময়, শ্রম ও আর্থিক ভাবে স্কুল চালিয়ে গেছেন। ঈদে নতুন জামা প্রদান,বিভিন্ন সময়ে ভাল খাবার দেয়া, বাচ্চাদের শারিরীক সুস্থতার দিকে লক্ষ রাখা, বিশেষ দিনে পার্কে নিয়ে যাওয়া সহ সমাজের স্বাভাবিক বাচ্চাদের মত সুযোগ -সুবিধা প্রধানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন নিজেদের সামার্থ্যানুযায়ী। খোলা আকাশের নীচে ক্লাস চালিয়ে সদস্যরা ৫০ জন বাচ্চাদের পড়িয়ে নতুন ক্লাসে আজ পুনঃভর্তি করলেন এর প্রতিষ্টাতারা।

বাচ্চাদের দেওয়া হয় নতুন বই, খাতা, পেন্সিল,রাবার, স্লেট। বিভিন্ন শারীরিক প্রতিযোগিতা শেষে বাচ্চাদের দেওয়া হয় বিভিন্ন উপহার, পরীক্ষায় পাসকৃত দের দেওয়া হয় বিভিন্ন পুরস্কার। সব বাচ্চাদের নিয়ে কাটা হয় ১ম প্রতিস্টাবার্ষিকীর কেক, বাচ্চাদের নিয়ে সদস্যরা একবেলা ভালো-মন্দ খাওয়া দাওয়ার ব্যবস্তা করেন। আলোকিত পাঠশালার প্রতিস্টাতারা আশা করেন, এক বছর তারা বাচ্চাদের পড়িয়ে এতটুকু এগিয়ে এসেছেন আগামীতেও তারা বাচ্চাদের আরো সামনে এগিয়ে নিতে পারবেন। সমস্যা শুধু স্কুল রুমের জায়গার। তারা বলেন যদি কোন সহৃদয় ব্যাক্তি স্কুলের জন্য জায়গা বা রুম দিয়ে সাহায্য করতে এগিয়ে আসেন তাহলে এই ৫০ টা বাচ্চাদের শিক্ষার ভবিষ্যৎ অনেকটা নিরাপদ হয়ে যেত। এইসব সুবিধাবঞ্চিত শিশুদের জীবনে শিক্ষার আলো তাদের জীবনকে আলোকিত করে তুলবে বলে বিশ্বাস করেন আলোকিত পাঠশালার সদস্যরা।ভবিষ্যতে এই কাজকে আরো বৃহৎ পরিষরে করার আশাবাদ ব্যাক্ত করেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত