নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০১৬ ০১:২৯

ক্ষেত্র সম্প্রসারিত হলে ও নিরাপত্তা পেলে প্রবাসীরা দেশে বিনিয়োগ করবেন

শুক্রবার সন্ধ্যা ৬টায় চেম্বার কনফারেন্স হলে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে যুক্তরাজ্য থেকে আগত সোলেস গ্লোবাল গ্রুপ ও দেশ ফাউন্ডেশনের প্রতিনিধিবৃন্দের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ।

সভায় ইবিএফসিআই এর প্রেসিডেন্ট ও সোলেস গ্লোবাল গ্রুপের এডভাইজার ড. ওয়ালী তছর উদ্দিন বলেন, বৃটেনে বসবাসরত বাংলাদেশীরা বর্তমানে বাংলাদেশে অনেকগুলো সফল বিনিয়োগ করেছেন। বিনিয়োগের ক্ষেত্র সম্প্রসারিত হলে এবং সার্বিক নিরাপত্তা বিধান করা সম্ভব হলে প্রবাসীরা বাংলাদেশে আরো বিনিয়োগ করবেন। এক্ষেত্রে সরকারী পৃষ্ঠপোষকতা ও বেসরকারী খাতের সহযোগিতা একান্ত জরুরী।

তিনি সিলেটে শিল্পায়ন ও প্রবাসী বিনিয়োগ বৃদ্ধিতে সিলেট চেম্বারের বিভিন্ন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। দেশ ফাউন্ডেশন ইউকে এর ফাউন্ডার ও চেয়ারম্যান মিসবাউর রহমান বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি প্রবাসীদের সাথে যোগসূত্র স্থাপনের মাধ্যমে সিলেটের অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি সিলেটে স্থাপিতব্য অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেলে প্রবাসীরা বিনিয়োগে এগিয়ে আসবেন বলে জানান।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে অনেক উদীয়মান তরুণ উদ্যোক্তা রয়েছেন, তাদের সাথে যৌথ উদ্যোগে শিল্প স্থাপন করলে তা অবশ্যই লাভজনক হবে।

সভাপতি বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ বলেন, বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। এক্ষেত্রে সিলেট একটি আদর্শ স্থান। বিশেষ করে পর্যটন খাতে সিলেটের প্রচুর সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকার ২০১৬ সালকে পর্যটন বর্ষ ঘোষণা করেছেন। এ সুযোগকে কাজে লাগিয়ে প্রবাসীরা সিলেটের পর্যটন খাতে অত্যন্ত লাভজনক বিনিয়োগ করতে পারেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সোলেস গ্লোবাল গ্রুপ এর ফাউন্ডার ও চেয়ারম্যান মিঃ ক্লডিও ইনগ্রোসো, ফাউন্ডার ও সিইও আনিছ মিয়া, চীফ কমার্শিয়াল অফিসার আদনান মিয়া, চীফ অপারেটিং অফিসার ডেনিয়েল রস, দেশ ফাউন্ডেশন ইউকে এর প্রতিনিধি ব্যরিস্টার মোঃ মুজিবুল হক, ব্যরিস্টার মনোয়ার হোসেন, রইছ মিয়া, সিলেট চেম্বারের সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, পরিচালক মোঃ হিজকিল গুলজার, এজাজ আহমদ চৌধুরী, এনামুল কুদ্দুছ চৌধুরী, মোঃ এমদাদ হোসেন, আমিরুজ্জামান চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, বশিরুল হক, প্রাক্তন সভাপতি এম এ ছালাম চৌধুরী, সাবেক পরিচালক আতাউর রহমান, প্রাক্তন পরিচালক এ টি এম মোশাহিদ উদ্দিন, জনাব এম এ ওয়াদুদ, কয়লা আমদানীকারক গ্রুপের সভাপতি ফালাহ্ উদ্দিন আলী আহমদ, সাবেক কাউন্সিলর আব্দুছ সামাদ নজরুল, সিলেট চেম্বারের সদস্য মোঃ আরিফ মিয়া, মোঃ আজিজুর রহমান সুন্দর, মুজিবুর রহমান মিন্টু, শহিদ আহমদ চৌধুরী, মিজানুর রহমান চৌধুরী, এডভোকেট আব্দুর রহমান চৌধুরী, এম এ বায়েছ, এহসানুল হক তাহের, সৈয়দ বখতিয়ার উদ্দিন আহমদ, এ কে এম আশরাফ উদ্দিন, সিদ্দিকুর রহমান, সেলিম সিদ্দিকী, শফি আহমদ চৌধুরী, মনোয়ার হোসেন, মোছাম্মৎ বদরুন্নেছা প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত