বানিয়াচং প্রতিনিধি

৩০ জানুয়ারি, ২০১৬ ২০:২২

সমাজে মহৎ মানুষেরা আজীবন বেঁচে থাকে

বাইসাইকেলে বিশ্ব ভ্রমণকারী ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের ১২২তম জন্মজয়ন্তি উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

ভূ-পর্যটক রামনাথ বিশ্বাস জন্মজয়ন্তি উদযাপন পরিষদের আয়োজনে শনিবার সকাল ১০টায় বানিয়াচং আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে রামনাথ বিশ্বাস ফাউন্ডেশনের আহবায়ক আলহাজ্ব আমির হোসেন মাষ্টারের সভাপতিত্বে ও আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী ডাঃ লিপি বিশ্বাসের পরিচালনায় আলোচান সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-২ বানিয়াচং আজমিরীগঞ্জ আসনের মাননীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব এডভোকেট আব্দুল মজিদ খান।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন,বিশিষ্ট সাংবাদিক,রাজনৈতিক ব্যক্তিত্ত্ব,লেখক,প্রকাশক ও দৈনিক মানবকন্ঠ পত্রিকার সম্পাদক জাকারিয়া খান চৌধুরী,ভারতের উত্তর ত্রিপুরা পত্রিকার সম্পাদক মুক্তিযোদ্ধা মোহিত পাল।

প্রধান অতিথির বক্তৃতায় এমপি মজিদ খান বলেন,আমাদের সমাজের পূর্ব পুরুষদের ইতিহাস জানতে হবে। আমরা যদি তাদেরকে নিয়ে গর্ববোধ করি তাহলে জীবনে চলার পথ সহজ হবে।সমাজের মহৎ মানুষেরা কখনও মরেনা,তারা মানুষের হৃদয়ে আজীবন বেঁচে থাকে।তেমনিভাবে রামনাথ বিশ্বাসের জীবনী থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। রামনাথ বিশ্বাস ছিলেন মানবতাবাদী আদর্শের পথিক ও অত্যন্ত দুঃসাহসিক একজন ভু-পর্যটক তাই আসুন তারই পথ অনুসরণ করে আমরা সামনের দিকে এগিয়ে যাই।

আলোচনা সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন,বিশিষ্ট সাংবাদিক জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল,বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃজমির আলী,কবি ও সাহিত্যিক তাহমিনা বেগম গিনি,এডভোকেট আবুল আজাদ,শিক্ষক শওকত আলী,বিপুল ভুষণ রায়,সাবেক উপজেলা চেয়ারম্যান ইকবাল হোসেন খান,১নং ইউপি.চেয়ারম্যান মিজানুর রহমান খান,৪নং ইউপি.চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন,এডভোকেট সুদীপ কান্তি বিশ্বাস সজল,বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন খান বকুল,এডভোকেট নজরুল ইসলাম খান,সিলেট সাহিত্য পরিষদের সভাপতি এডভোটেক বিজয় বিশ্বাস,রামনাথ বিশ্বাস ফাউন্ডেশনের সিনিয়র সহসভাপতি মতিউর রহমান,কোষাধ্যক্ষ হাবিবুর রহমান,যুগ্ম সাধারণ সম্পাদক আকতারুজ্জামান,সাংগঠনিক সম্পাদক কাওছার আহমেদ প্রমুখ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন,কমান্ডার আব্দুল খালেক,আব্দুল মোছাব্বির,নজরুল ইসলাম,মুর্শেদুজ্জামান লুকু,শাহজাহান মিয়া, আসাদুর রহমান আসাদ,সাহিবুর রহমান,ভানু চন্দ্র চন্দ,নকীব ফজলে রকিব মাখন,সাংবাদিক আঃ মঈন চৌধুরী টিপু, সর্দার আজিমুল হক স্বপন,আর ইউ সুমন,মখলিছ মিয়া,খলিলুর রহমান খলিল,জাবেদ ঠাকুর প্রমুখ।

সভায় স্বাগত বক্তব্য দেন বিশিষ্ট লেখক ও গবেষক আবু সালেহ আহমদ।অনুষ্টানে আসা প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন রামনাথ বিশ্বাস ফাউন্ডেশনের সদস্যবৃন্দ।কবিতা পাঠ করেন আইডিয়াল কলেজের একাশদ শ্রেণির ছাত্র আবু সুফিয়ান।

শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন শিক্ষক হাফিজুর রহমান, গীতা পাঠ করেন শিক্ষক দীপক কুমার ঘোষ।

আলোচনা সভার শুরুর আগে আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে এক বিশাল বাইসাইকেল শোভা যাত্রা আরম্ভ হয়ে বানিয়াচংয়ের প্রতিটি অলিগলি প্রদক্ষিণ করে পুনরায় একই জায়গায় গিয়ে শেষ হয়।

সভা শেষে লেখক ও সাহিত্যিক আবু ছালেহ আহমেদ ভালবাসার বহিরাবরন গল্পের বই মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। উল্লেখ্য,ভূ-পর্যটক রামনাথ বিশ্বাস ১৮৯৪সালের ১৩ই জানুয়ারি বানিয়াচং বিদ্যাভুষণ পাড়ায় জন্মগ্রহণ করেন।

অনুষ্টানের সার্বিক সহযোগীতা ছিল ভূ-পর্যটক রামনাথ বিশ্বাস ফাউন্ডেশন হবিগঞ্জ ও ভূ-পর্যটক রামনাথ বিশ্বাস স্মৃতি সংসদ বানিয়াচং।

 

আপনার মন্তব্য

আলোচিত